ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

চীনের সামরিক বাহিনী হবে ‘ইস্পাতের মহাপ্রাচীর’, অঙ্গীকার শিয়ের 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
চীনের সামরিক বাহিনী হবে ‘ইস্পাতের মহাপ্রাচীর’, অঙ্গীকার শিয়ের 

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার দেশের সামরিক বাহিনীকে ‘ইস্পাতের মহাপ্রাচীরে’ রূপান্তরিত করার অঙ্গীকার করেছেন, যাতে এই বাহিনী বিদেশে চীনের স্বার্থ রক্ষা করতে পারে।  

চীনা পার্লামেন্টে ন্যাশনালা পিপল'স কংগ্রেসের সমাপনী বক্তব্যে তিনি সামরিক বাহিনীর রূপান্তর নিয়ে এই অঙ্গীকার করেন।

একইসঙ্গে শি দেশে বৃহৎ স্থিতিশীলতা ও নিরাপত্তার ওপর জোর দেন।  
 
গেল সপ্তাহে শি জিনপিং তৃতীয়বারের মতো প্রেসিডেন্টের ক্ষমতা নিশ্চিত করেন। তৃতীয় মেয়াদে ক্ষমতা নিশ্চিতের পরপরই শি সেনাবাহিনীর দিকে নজর দিলেন।  

সম্প্রতি শি চীনের সবচেয়ে বেশি ক্ষমতাধর নেতার আখ্যা পেয়েছেন। এরপরও তার দেশ করোনা পরবর্তী পরিস্থিতি, ধীর অর্থনীতি, পশ্চিমের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের মতো চ্যালেঞ্জের সামনে রয়েছে।  

পার্লামেন্টে তিন হাজার অতিথির সামনে সোমবার শি বলেন, উন্নয়নের মজবুত ভিত্তি হলো নিরাপত্তা। স্থিতিশীলতা সমৃদ্ধির পূর্বশর্ত।  

উন্নত জাতীয় নিরাপত্তা ব্যবস্থা, উন্নত সরকার ব্যবস্থা এবং চীনের নতুন উন্নয়নের সঙ্গে নতুন নিরাপত্তা অবকাঠামোর প্রয়োজনীয়তার ওপর জোর দেন শি।
 
গেল অক্টোবর মাসে কমিউনিস্ট পার্টির ২০তম জাতীয় কংগ্রেসের সময় কার সেই উদ্বেগই তার ভাষণে স্থান পেয়েছে। সেবার নিরাপত্তা শব্দটি ৯১ বার ব্যবহার করেছিলেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক ব্রুকিংস ইনস্টিটিউশন।  

সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির লি কুয়ান ইউ স্কুল অব পাবলিক পলিসির সহযোগী অধ্যাপক আলফ্রেড মুলুয়ান উ বলেন, পার্টির রাজনীতিতে নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তার (শি) লোকেরা তার পদ আজীবন নিশ্চিত করতে পারেন। অবশ্যই নিরাপত্তা খুব, খুব গুরুত্বপূর্ণ।  

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।