ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৭ জুন ২০২৪, ১৯ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

‘মনস্টার’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৩
‘মনস্টার’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া 

উত্তর কোরিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ছুড়েছে। এই ক্ষেপণাস্ত্রটি তাদের ‘মনস্টার মিসাইল’ হোয়াসং- ১৭।

 

নিষিদ্ধ ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণের বিষয়টি বৃহস্পতিবার প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া ও জাপান শনাক্ত করে। এর কিছুক্ষণ পরই দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট জাপানের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে টোকিও যান।  
 
সোমবার শুরু হওয়া দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক অনুশীলন-ফ্রিডম শিল্ড ঘিরে উত্তর কোরিয়ার অস্ত্র পরীক্ষা-নিরীক্ষার মধ্যে এই ক্ষেপণাস্ত্র ছোড়া সর্বশেষ পরীক্ষা। পিয়ংইয়ং এই যৌথ অনুশীলনকে হামলার মহড়া হিসেবে দেখছে।

শুক্রবার আইসিবিএম পরীক্ষার বিষয়টি নিশ্চিত করে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, কঠিন প্রতিক্রিয়া দেখানোর উদ্দেশে এবং উসকানিমূলক ও আগ্রাসী সামরিক মহড়ার জবাবে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে।

পিয়ংইয়ং বলছে, ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ ৬ হাজার কিলোমিটার উচ্চতায় পরিভ্রমণ করে এক হাজার কিলোমিটারেরও বেশি উড়ে কোরিয়ার পূর্ব সাগরে সঠিকভাবে অবতরণ করেছে।  

কিম জং উন ও তার মেয়ে বারান্দা থেকে ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেন। ছবিতে দেখা যায়, তারা ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ পর্যবেক্ষণ করছেন। আর ওপারে সূর্য উঠছে।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ