ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

এবার বিপর্যয়ে ক্রেডিট সুইস ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
এবার বিপর্যয়ে ক্রেডিট সুইস ব্যাংক

মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাতের চলমান অস্থিরতার মধ্যেই এবার বড় ধাক্কা লাগল ইউরোপের ব্যাংকে। এবার বিপর্যয়ের দ্বারপ্রান্তে সুইজারল্যান্ডের অন্যতম আর্থিক প্রতিষ্ঠান ক্রেডিট সুইস ব্যাংক।

বন্ধের ঝুঁকিতে পড়েছে দেশটির ১৬৭ বছরের পুরোনো ব্যাংকটি। বিবিসি ও রয়টার্সের খবর।

এমন অবস্থায় আর্থিক প্রতিষ্ঠানটি অধিগ্রহণ করতে এগিয়ে এসেছে সুইজারল্যান্ডের সবচেয়ে বড় ব্যাংক ইউবিএস এজি। তবে প্রতিষ্ঠানটি এই ব্যাংক কিনতে সরকারের কাছে ৬ বিলিয়ন ডলারের নিশ্চয়তা চেয়েছে।

আলোচনার বিষয়ে অবগত আছেন এমন এক ব্যক্তি বলেন, সুইস ব্যাংকের প্রতি গ্রাহকদের আস্থা ফিরিয়ে আনতে দুইপক্ষ একসঙ্গে একটি চুক্তির দিকে হাঁটছে।

সংশ্লিষ্ট দুই ব্যক্তি জানিয়েছেন, ইউবিএস সরকারের কাছে ৬ বিলিয়ন ডলারের গ্যারান্টি চাইছে।

একটি সূত্র সতর্ক করে জানিয়েছে, ক্রেডিট সুইসের আস্থার সংকট সমাধানের জন্য আলোচনা উল্লেখযোগ্য বাধার সম্মুখীন হচ্ছে। দুই ব্যাংক এক হলে ১০ হাজার কর্মী ছাঁটাই হতে পারে।

তবে এ বিষয়ে ক্রেডিট সুইস, ইউবিএস ও সুইস সরকার কোনো মন্তব্য করেনি।

ক্রেডিট সুইস ব্যাংকের সবচেয়ে বড় শেয়ারহোল্ডার সৌদি ন্যাশনাল ব্যাংক। সৌদি ন্যাশনাল ব্যাংক নতুন ফান্ড দিতে অস্বীকৃতি জানানোর পর গত বুধবার একদিনেই শেয়ারের ৩০ শতাংশ দর পতন ঘটে ক্রেডিট সুইস ব্যাংকের।

১৬ মার্চের প্রথম দিকে, ক্রেডিট সুইস জানায়, তারল্য বাড়াতে কেন্দ্রীয় ব্যাংক থেকে ৫ হাজার ৪০০ কোটি ডলার ঋণ নেওয়া হবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে বড় দুটি ব্যাংক বন্ধ হয়ে গেছে। অর্থ সংকটে পড়ে দেউলিয়া হয়ে যায় দেশটির সিলিকন ভ্যালি ব্যাংক ও সিগনেচার ব্যাংক। এর জেরে দেশটির ব্যাংকিং খাতে চরম উদ্বেগ দেখা দিয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।