ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তাইওয়ানের উত্তরের আকাশসীমা বন্ধের পরিকল্পনা চীনের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
তাইওয়ানের উত্তরের আকাশসীমা বন্ধের পরিকল্পনা চীনের

আগামী ১৬ থেকে ১৮ এপ্রিল তাইওয়ানের উত্তর অংশের আকাশপথ বন্ধ রাখার পরিকল্পনা করছে চীন। এই বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট চারটি সূত্র বলছে, এতে করে ওই অঞ্চলে ফ্লাইট চলাচলে বিঘ্ন ঘটতে পারে।

 

চীন ও তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিয়ে কোনো মন্তব্য করেনি।  

চীনের বাইরে থাকা চার কর্মকর্তা পরিচয় গোপন রাখার স্বার্থে রয়টার্সকে বলেন, আকাশসীমা বন্ধ হলে তাইওয়ানের নর্দার্ন ফ্লাইট ইনফরমেশন রেজিওন (এফআইআর) বিঘ্নিত হবে। কেন এমন কড়াকড়ি, সেই কারণ তারা জানেন না।
 
গেল কয়েকদিন আগেই স্ব-শাসিত তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া চালায় চীন। এর পরপরই আকাশপথ বন্ধের পরিকল্পনার খবর এলো। যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে তাইওয়ানের প্রেসিডেন্টের বৈঠকে ক্ষুব্ধ হয়ে ওই মহড়া চালায় চীন।  

আকাশপথ বন্ধের পরিকল্পনার সঙ্গে সরাসরি জড়িত এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, এটি বাস্তবায়ন হলে উত্তর-পূর্ব এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়া বিশেষ করে তাইওয়ানের সঙ্গে দক্ষিণ কোরিয়া, জাপান ও উত্তর আমেরিকার মধ্যকার ৬০-৭০ শতাংশ ফ্লাইট বিঘ্নিত হতে পারে।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।