ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইউক্রেনের খাদ্যশস্যে পোল্যান্ড-হাঙ্গেরির নিষেধাজ্ঞায় ক্ষেপেছে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
ইউক্রেনের খাদ্যশস্যে পোল্যান্ড-হাঙ্গেরির নিষেধাজ্ঞায় ক্ষেপেছে ইইউ

ইউক্রেনের শস্য আমদানিতে পোল্যান্ড এবং হাঙ্গেরি যে নিষেধাজ্ঞা দিয়েছে সেটি প্রত্যাখ্যান করেছে ইউরোপীয় কমিশন। কমিশন বলেছে, কোনো একটি দেশ আলাদাভাবে বাণিজ্যনীতি তৈরি করতে পারে না।

খবর বিবিসি।

এর আগে শনিবার ইউক্রেন থেকে শস্য ও অন্যান্য খাদ্য আমদানিতে নিষেধাজ্ঞা দেওয়ার কথা জানায় পোল্যান্ড ও হাঙ্গেরি। তখন দেশ দুটি বলে যে, তাদের কৃষি খাতকে রক্ষা করার জন্য সস্তা শস্য আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করা প্রয়োজন।

কমিশন বলেছে, একপাক্ষিক পদক্ষেপ সহ্য করা হবে না। তবে পোল্যান্ড ও হাঙ্গেরির বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, সে বিষয়ে কমিশন স্পষ্ট করে কিছু বলেনি।   

রোববার এক বিবৃতিতে কমিশনের মুখপাত্র বলেন, এই ধরনের চ্যালেঞ্জিং সময়ে ইইউর সমন্বিত ও সামঞ্জস্যপূর্ণ সিদ্ধান্ত নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।  

সোমবার জোটের পক্ষ থেকে বলা হয়, তারা ওই দুটি দেশের নিষেধাজ্ঞা আরোপের আইনি ভিত্তি বোঝার চেষ্টা করছে।

ইউক্রেনের শস্যের বেশির ভাগই কৃষ্ণ সাগরের মাধ্যমে রপ্তানি করা হয়। কিন্তু গত বছর রাশিয়া হামলা চালানোর পর রপ্তানির এই রুটটি বন্ধ হয়ে যায়। এতে প্রচুর পরিমাণে শস্য মধ্য ইউরোপের বাইরে যেতে পারছিল না।

পরে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে একটি চুক্তি সই হয়। ওই চুক্তিতে ইউক্রেনকে সমুদ্রপথে রপ্তানি চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়। তবে ইউক্রেনের অভিযোগ, রাশিয়ার অতিরিক্ত তদারকির কারণে রপ্তানি প্রক্রিয়াটি গতিশীলতা হারিয়েছে।
 
এদিকে গেল মাসে ইউরোপিয়ান কমিশনকে দেওয়া চিঠিতে পশ্চিম ইউরোপীয় পাঁচ দেশের প্রধানমন্ত্রীরা বলেন, শস্য, তেলবীজ, ডিম, পোলট্রি ও চিনির মতো পণ্যগুলোর সরবরাহ নজিরবিহীন মাত্রায় বেড়েছে। তারা ইউক্রেনের কৃষিজ পণ্যের ওপর শুল্ক বসানোর বিষয়টি বিবেচনা করতে বলেন।

শনিবার পোল্যান্ড ও হাঙ্গেরি এই আমদানি নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। দেশ দুটির স্থানীয় কৃষকদের অভিযোগের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।

কৃষকরা বলেন যে, আমদানির কারণে তাদের বাজার সস্তা ইউক্রেনীয় শস্যে সয়লাব হয়ে যাচ্ছে। ফলে তারা নিজস্ব উৎপাদিত শস্য বিক্রি করতে পারছে না।

পরে ইউক্রেনের কৃষি নীতি ও খাদ্য মন্ত্রণালয় বলে, পোল্যান্ডের নিষেধাজ্ঞা বিদ্যমান দ্বিপাক্ষিক রপ্তানি চুক্তির সঙ্গে বিরোধী। দেশটি এই সমস্যা সমাধানে আলোচনার আহ্বান জানিয়েছে।  

এক বিবৃতিতে বলা হয়, আমরা বুঝতে পারছি যে, পোল্যান্ডের কৃষকরা কঠিন পরিস্থিতিতে রয়েছেন। কিন্তু ইউক্রেনের কৃষকরা আরও কঠিন পরিস্থিতিতে রয়েছেন।  

সূত্র: বিবিসি ও রয়টার্স

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
আরএইচ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।