ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘অনশনে মৃত্যু’ তদন্তে মিলল ২১ মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৩
‘অনশনে মৃত্যু’ তদন্তে মিলল ২১ মরদেহ

কেনিয়ায় উপকূলীয় মালিন্দি শহরের কাছ থেকে কবর খুঁড়ে ২১টি মরদেহ উদ্ধার করেছে পুলিশ। একজন খ্রিস্টান ধর্মগুরু তার অনুসারীদের আমৃত্যু অনশনের নির্দেশ দিয়েছেন – এমন অভিযোগের তদন্ত করতে গিয়ে মরদেহগুলো উদ্ধার হয়।

 

পুলিশ ধারণা করছে এমন আরও মরদেহ পাওয়া যাবে। শাকাহোলা নামে একটি জঙ্গলে অগভীর কবরের ভেতর এসব মরদেহ পাওয়া গেছে। এসব মরদেহের অনেকগুলোই শিশুদের।  

এর আগে সেখান থেকে গুড নিউজ ইন্টারন্যাশনাল চার্চ নামে একটি খ্রিস্টান উপগোষ্ঠীর ১৫ জনকে উদ্ধার করা হয়। পুলিশ ওই গোষ্ঠীর গুরু পল ম্যাকেঞ্জি এনথেঙ্গেকে আটক করেছে ।

কেনিয়ার রাষ্ট্রীয় টিভি কেবিসি এনথেঙ্গেকে একজন ধর্মগুরু বলে আখ্যা দিয়েছে। খবরে বলা হয় অনশনে মৃত্যুবরণের সঙ্গে সম্পর্কিত ৫৮টি কবর শনাক্ত করা হয়েছে।  

এসব কবরের একটিতে একই পরিবারের পাঁচজন সদস্য বাবা-মা ও তিন সন্তান থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অভিযোগ অস্বীকার করেছেন ম্যাকেঞ্জি। কিন্তু আদালত তাকে জামিন দেয়নি। তিনি দাবি করেন ২০১৯ সালে তিনি তার গির্জা বন্ধ করে দেন। গেল ১৫ এপ্রিল পুলিশ ম্যাকেঞ্জিকে আটক করে।

এই ধর্মগুরুর বিরুদ্ধে অভিযোগ, তিনি তার অনুসারীদের খ্রিস্টের সঙ্গে সাক্ষাৎ না হওয়া পর্যন্ত অভুক্ত থাকতে বলতেন।  

কেনিয়ার দৈনিক দি স্ট্যান্ডার্ড তাদের প্রতিবেদনে বলেছে, উদ্ধার করা মরদেহগুলোর ডিএনএ নমুনা পরীক্ষা করা দেখা হবে যে, সত্যিই না খেয়ে তারা মারা গেছেন কি না।  

দ্য স্টান্ডার্ডের প্রতিবেদনে অভিযোগ করা হয়, ওই ধর্মগুরু তিনটি গ্রামের নাম দিয়েছিলেন- নাজারেথ, বেথলেহেম ও জুদেয়া। তিনি তার অনুসারীদের স্থানীয় একটি পুকুরের পানিতে ‘পূত-পবিত্র’ হয়ে তাদের অনশন শুরুর নির্দেশ দেন।

বাংলাদেশ সময়: ০৮০৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।