ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সুদানে দূতাবাস বন্ধ করল ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৩
সুদানে দূতাবাস বন্ধ করল ফ্রান্স

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার বলেছে, তারা সুদানে দূতাবাস বন্ধ করে দিয়েছে। দেশটিতে চলমান সহিংসতার মধ্যে এই দূতাবাস বন্ধের খবর এলো।

 

এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, যারা খার্তুম ছাড়তে চায়, তাদের জমায়েতের জন্য খার্তুমের দূতাবাসকে আর বিবেচনা করা উচিত হবে না।  

সুদানে ফ্রান্স দূতাবাস বলছে, তারা রাষ্ট্রদূতের দায়িত্বে প্যারিস থেকে কার্যক্রম চালু রাখবে।

দূতাবাস আরও বলছে, সুদানে রাজনৈতিক পরিবর্তন প্রক্রিয়া ফের শুরু করতে এবং অস্ত্রবিরতি সহজ করতে ফ্রান্স এক হয়েছে। আফ্রিকান ইউনিয়ন, আইজিএডি, আরব লিগের নেতৃত্বে নেওয়া সমন্বয় প্রক্রিয়াকে ফ্রান্স সমর্থন করে।  
 
চলমান সহিংসতা বন্ধে সব পক্ষকে আহ্বান জানিয়েছে ফ্রান্স। পাশাপাশি সুদানে মানবিক প্রবেশাধিকার দেওয়া, বেসামরিক লোকজনকে মুক্তি দেওয়া এবং রাজনৈতিক সংলাপের পথে আসারও আহ্বান জানিয়েছে দেশটি।  

গেল কয়েকদিন ধরে সুদানে সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর মধ্যে লড়াই চলছে। কয়েক দফা অস্ত্রবিরতির ঘোষণা এলেও তাতে কোনো কাজ হয়নি। অনেক দেশ তাদের কূটনীতিক ও নাগরিকদের ফিরিয়ে নিয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।