ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

বিদেশি সংস্থার সম্পদ নিয়ন্ত্রণের ডিক্রি স্বাক্ষর করলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
বিদেশি সংস্থার সম্পদ নিয়ন্ত্রণের ডিক্রি স্বাক্ষর করলেন পুতিন

দু’টি বিদেশি সংস্থার রাশিয়ান সম্পদ দখলের ডিক্রিতে স্বাক্ষর করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই পদক্ষেপ ইঙ্গিত দেয় যে, বিদেশে রাশিয়ার সম্পদ জব্দ করা হলে মস্কো অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলোর বিরুদ্ধে একই রকম ব্যবস্থা নিতে পারে।

বুধবার (২৬ এপ্রিল) আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, পুতিনের স্বাক্ষর করা ডিক্রি অনুযায়ী মস্কো ইতোমধ্যেই ইউনিপার এসই’র রাশিয়ান বিভাগ এবং ফিনল্যান্ডের ফোর্টাম ওইজ-এর সম্পদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

মূলত বিদেশে রাশিয়ান সম্পদ জব্দ করা হলে সেটির প্রতিশোধের সম্ভাব্য রূপরেখা ঠিক কি হবে তা এই ডিক্রিতে দেখা যাচ্ছে।

ডিক্রিতে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যদের কাছ থেকে ‘অবন্ধুসুলভ এবং আন্তর্জাতিক আইনের পরিপন্থী’ অনির্দিষ্ট পদক্ষেপের প্রতিক্রিয়া জানাতে রাশিয়াকে এই জরুরি ব্যবস্থা নিতে হয়েছে।

গত অক্টোবরে ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল বলেছিলেন যে, ইউক্রেন পুনর্গঠনে সহায়তা করার জন্য ইউরোপীয় ইউনিয়ন জব্দ করা রাশিয়ান সম্পদ ব্যবহার করার দিকে নজর দিচ্ছে।

এর আগে সোমবার রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক ভিটিবি পিএও-এর প্রধান নির্বাহী বলেছেন, অন্যান্য দেশগুলোর মতো মস্কোরও উচিত বিদেশি সংস্থাগুলোর সম্পদ গ্রহণের বিষয়ে বিবেচনা করা।

ডিক্রিতে বলা হয়েছে, ইউনিপার ও ফোর্টাম ওইজের শেয়ারগুলো রাশিয়ান ফেডারেল সরকারের সম্পত্তি সংস্থা রোসিমুশচেস্টভোরের অস্থায়ী নিয়ন্ত্রণে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।