ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত অজয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, মে ৪, ২০২৩
বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত অজয়

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত প্রার্থী ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা। মনোনয়নের সময় এই পদে অন্য কারও নাম না আসায় আগামী পাঁচ বছরের জন্য বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট থাকবেন তিনি।

মাস্টারকার্ডের সাবেক সিইও অজয় বাঙ্গাকে পাঁচ বছর মেয়াদে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট নির্বাচন করেছে বিশ্ব ব্যাংকের ২৫ সদস্যের নির্বাহী বোর্ড। প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে বসলেন তিনি।

অজয় বাঙ্গার জন্ম ভারতের পুনেতে। বাবা হরভজন সিং বাঙ্গা ছিলেন ভারতীয় সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা। ২০১০ সালে মাস্টারকার্ডের সিইও হন বাঙ্গা। এর আগে নেসলে, পেপসির মতো সংস্থার দায়িত্বে ছিলেন তিনি।

আগামী ২ জুন থেকে অজয় বাঙ্গার কার্যকাল শুরু হবে বলে জানিয়েছে বিশ্ব ব্যাংকটি। জলবায়ু পরিবর্তন ও বিশ্ব অর্থনীতিতে চলমান সঙ্কটের সময়ে তার হাতে এই গুরুদায়িত্ব তুলে দেওয়া হচ্ছে।

গত ফেব্রুয়ারিতে অজয় বাঙ্গাকে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনীত করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বাঙ্গার মনোনয়নকে সমর্থন জানিয়েছিল ভারত, কেনিয়া, ঘানা ও বাংলাদেশ। জি-২০ সম্মেলনে অর্থমন্ত্রীদের বৈঠকে ফ্রান্স এবং জার্মানির প্রতিনিধিরাও বাঙ্গার ভূয়সী প্রশংসা করেছেন।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, মে ০৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।