ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রাজদণ্ডের সেই ‘বড় হীরা’ ফেরত চায় দক্ষিণ আফ্রিকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, মে ৪, ২০২৩
রাজদণ্ডের সেই ‘বড় হীরা’ ফেরত চায় দক্ষিণ আফ্রিকা কুলিনান হীরার রেপ্লিকা

বিশ্বের সবচেয়ে বড় হীরা স্টার অব আফ্রিকা ফিরিয়ে দিতে যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার বাসিন্দারা। এর একটি অংশ সেই রাজদণ্ডে লাগানো রয়েছে, যেটি আগামী শনিবার রাজ্যাভিষেকে রাজা তৃতীয় চার্লসের হাতে উঠবে।


 
রাজদণ্ডে লাগানো হীরার অংশের ওজন ৫৩০ ক্যারেট। ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় এটি পাওয়া যায়। এর দুই বছর পর দেশের কলোনি সরকার ব্রিটিশ রাজতন্ত্রের হাতে তুলে দেয়। তখন ওই কলোনি শাসন করত ব্রিটিশরা।  

কলোনির সময়ে লুট হয়ে যাওয়া শিল্পকর্ম ও প্রত্নবস্তুর বৈশ্বিক সংরক্ষণ নিয়ে যখন সারা বিশ্বেই কথা চলছে, ঠিক তখন দক্ষিণ আফ্রিকার বাসিন্দারা এই বড় হীরাটি ফিরে পেতে চাইছে।

জোহানসবার্গে মোথুসি কামাঙ্গা নামে এক আইনজীবী ও অধিকারকর্মী এই হীরাটি ফিরে পেতে অনলাইনে একটি পিটিশন নিয়ে প্রচারণা চালাচ্ছেন। তিনি অন্তত ৮ হাজার সই সংগ্রহ করেছেন।

তিনি বলেন, এই হীরাটি দক্ষিণ আফ্রিকায় ফিরিয়ে আনা জরুরি। এটি আমাদের গর্ব, ঐতিহ্য ও সংস্কৃতি হওয়া প্রয়োজন।

আমি মনে করি সাধারণত আফ্রিকান জনগণ বুঝতে শুরু করেছে যে, বিউপনিশিকরণ কেবলমাত্র মানুষকে নির্দিষ্ট কয়েকটি স্বাধীনতা দেওয়া নয়, বরং তা ফিরিয়ে দেওয়া যা আমাদের কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছে।  

হীরাটি কুলিনান ১ নামে পরিচিত। রাজদণ্ডে থাকা হীরাটি কুলিনান হীরা থেকে কেটে লাগানো হয়েছে, যা ৩১শ ক্যারেটের ছিল। প্রিটোরিয়ার কাছেই খনন করে হীরাটি পাওয়া যায়।

কুলিনান থেকে কেটে নেওয়া ছোট একটি টুকরো কুলিনান ২ নামে পরিচিত। এই টুকরো রাজমুকুটে লাগানো রয়েছে, যেটি রাজ্যাভিষেকের দিন রাজা পরে থাকেন। রাজদণ্ডসহ হীরাটি  অন্যান্য রত্নের সঙ্গে টাওয়ার অব লন্ডনে রাখা আছে।  

কেপ টাউনের ডায়মন্ড মিউজিয়ামে প্রদর্শনের জন্য কুলিনান হীরার একটি রেপ্লিকা রাখা আছে।  

জোহানেসবার্গের বাসিন্দা মোহামেদ আবদুল্লাহি বলেন, আমি বিশ্বাস করি এটি ফিরিয়ে আনা উচিত। তারা আমাদের ওপর জুলুম চালানোর সময় এটি নিয়ে গিয়েছিল।  

তবে অনেকেই বলেন, তাদের এমনটি মনে হয় না।  

বাংলাদেশ সময়: ০৭৫৪ ঘণ্টা, মে ০৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।