ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বাখমুত থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা ভাগনার প্রধানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, মে ৫, ২০২৩
বাখমুত থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা ভাগনার প্রধানের ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন

রাশিয়ার ভাড়াটে গোষ্ঠী ভাগনার  আগামী সপ্তাহে তারা পূর্ব ইউক্রেনের বাখমুত থেকে বেরিয়ে যাবে। অস্ত্র, গোলা-বারুদের অপর্যাপ্ততায় ক্ষয়ক্ষতির শিকার হয়ে শুক্রবার এমন ঘোষণা এলো ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের কাছ থেকে।

মস্কো টাইমস

ভাগনারের অনেক সৈন্যই রাশিয়ার বন্দীদের মধ্যে থেকে নিয়োগ পাওয়া। বাখমুত দখলে নেওয়ার জন্য তারা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। মাসব্যাপী নৃশংস লড়াইয়ে তারা ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।

ভাগনার ও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যকার উত্তেজনা এই সময়ে চরমে রয়েছে। রাশিয়ার সেনাবাহিনীর ওপর প্রিগোজিনের অভিযোগ, ভাগনার যোদ্ধাদের জয়ের কৃতিত্ব তারা নিয়ে নিচ্ছে এবং ইউক্রেনে ভাগনার ইউনিটের অগ্রগতি ধীর করে দিয়েছে।  

নিজের প্রেস সার্ভিসের প্রকাশ করা ভিডিওতে ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেন, আমার সৈন্যরা গোলাবারুদ ছাড়া বাখমুতে অনর্থক ও অযৌক্তিক ক্ষতির সম্মুখীন হবে না

তিনি বলেন, এই কারণে আগামী ১০ মে আমরা বাখমুত থেকে বেরিয়ে যাব। আমাদের যোদ্ধারা ডি-ক্যাম্প করবে যতক্ষণ না রাশিয়ার লোকজনের আমাদের প্রয়োজন হবে।

প্রিগোজিন রাশিয়ার সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সমালোচনায়  তৈরি করা ভিডিওতে তিনি বাখমুতে গোলাবারুদের অপর্যাপ্ততার জন্য তাদের অভিযুক্ত করেন।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু, জেনারেল ভ্যালেরি গেরাসিমভের উদ্দেশে প্রিগোজিন বলেন, গোলাবারুদ কোথায়? 

৩০ জন মৃত ব্যক্তি, কারো দেহ রক্ত মাখা, তাদের সামনে দাঁড়িয়ে অন্ধইকার রাতে প্রিগোজিন ভিডিওটি ধারণ করেন। তিনি বলছিলেন, গোলাবারুদের অপর্যাপ্ততার সমস্যার সমাধান হলে ভাগনারের এই সৈন্যরা বেঁচে থাকত।  

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, মে ৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।