ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

চীনা মুদ্রায় রাশিয়ার তেলের দাম পরিশোধ করবে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, মে ৭, ২০২৩
চীনা মুদ্রায় রাশিয়ার তেলের দাম পরিশোধ করবে পাকিস্তান

রাশিয়ার কাছ থেকে কেনা জ্বালানি তেলের দাম চীনা মুদ্রা ইউয়ানে পরিশোধের পরিকল্পনা করছে পাকিস্তান। দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে শনিবার (৬ মে) স্থানীয় গণমাধ্যম এ খবর দিয়েছে।

স্থানীয় গণমাধ্যমে বলছে- রাশিয়া থেকে তেলের প্রথম চালান জুন মাসের প্রথম দিকে পাকিস্তানের বন্দরে পৌঁছাতে পারে। প্রথম কার্গো জাহাজে সাড়ে সাত লাখ ব্যারেল অপরিশোধিত তেল রয়েছে।

পাকিস্তানের সরকারি সূত্র অর্থ পরিশোধের মডেল সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি এবং রাশিয়ার কাছ থেকে পাকিস্তান কী ধরনের মূল্য ছাড় পাবে তাও বলা হয়নি। ক্রেতা ও বিক্রেতার স্বার্থ রক্ষার জন্য এ সম্পর্কিত তথ্য প্রকাশ্যে আনা যাচ্ছে না বলে ওই সূত্র উল্লেখ করেছে।

প্রথম চালানে রাশিয়া উরাল ক্রুড সরবরাহ করছে। ধারণা করা হচ্ছে পাকিস্তান রিফাইনারি লিমিটেড এই তেল পরিশোধনের দায়িত্ব পাবে।

অন্য কয়েকটি সূত্র জানিয়েছে, পাকিস্তান রাশিয়ার কাছ থেকে প্রতি ব্যারেল তেল ৫০ থেকে ৫২ ডলারে কিনবে, যা জি-সেভেনভুক্ত দেশগুলোর বেধে দেওয়া মূল্য সীমার চেয়ে কম। জি সেভেন রাশিয়ার তেলের মূল্য সীমা ৬০ ডলার বেঁধে দিয়েছে।

চলতি বছরের প্রথম দিকে রাশিয়া এবং পাকিস্তান তেল কেনার বিষয়ে একটি চুক্তিতে পৌঁছায়। রাশিয়া থেকে কম দামে তেলের চালান পৌঁছালে তা অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তানের জন্য বড় স্বস্তির কারণ হবে।

সূত্র- পার্সটুডে

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, মে ০৭, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।