ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে ভিয়েতনাম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, মে ৮, ২০২৩
সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে ভিয়েতনাম

ভিয়েতনামে উত্তরাঞ্চলীয় প্রদেশ থান হোয়াতে এ যাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা ৪৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে। চারবছর আগেও এই রেকর্ড ছিল ৪৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

 

দেশটির যেখানে কর্মকর্তারা দিনের সবচেয়ে উষ্ণ সময়ে মানুষকে বাড়ির ভেতরে থাকার জন্য সতর্ক করেছেন।

মিয়ানমারের সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটির পূর্বের একটি শহরে ৪৩.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, যা এক দশকের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। এদিকে থাইল্যান্ডের পশ্চিম মাক প্রদেশে তাপমাত্রা চলছে ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। বর্ষা মৌসুমের আগে উভয় দেশই গরম পড়লেও তাপের তীব্রতা আগের রেকর্ড ভেঙেছে।  


ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষজ্ঞ নগুয়েন হুই বলেছেন, জলবায়ু পরিবর্তন এবং বিশ্ব ঊষ্ণায়নের আবহে ভিয়েতনামে তাপমাত্রার নতুন রেকর্ড উদ্বেগজনক। তিনি বলেন, ‘এই রেকর্ডের পুনরাবৃত্তি অনেকবারই হতে পারে। ’

সেই শিল্পযুগের শুরু থেকে বিশ্ব এরই মধ্যে প্রায় ১.১ ডিগ্রি সেলসিয়াস উষ্ণ হয়ে গেছে। গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ অনেকখানি কমিয়ে আনতে বিভিন্ন দেশের সরকার উদ্যোগ না নেওয়া পর্যন্ত তাপমাত্রা বাড়তেই থাকবে। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে শিগগিরই এ তাপমাত্রা আরও বেড়ে যাবে।

সূত্র: বিবিসি 

বাংলাদেশ সময়: ১০৩৬ ঘণ্টা, মে ০৮, ২০২৩  
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।