ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বাণিজ্য প্রসারে সম্মত পাকিস্তান-আফগানিস্তান

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, মে ৮, ২০২৩
বাণিজ্য প্রসারে সম্মত পাকিস্তান-আফগানিস্তান

পাকিস্তান ও আফগানিস্তানের তালিবান সরকার বাণিজ্য প্রসারে সম্মত হয়েছে। খবর আল জাজিরা।

 

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি ও আফগানিস্তানের তালিবানের নিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি রোববার এক এক চুক্তি করেছেন। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।
 
দ্বিপাক্ষিক বাণিজ্যের উন্নয়নের বিষয়টি চুক্তিতে রাখা হয়েছে। সন্ত্রাসবাদ মোকাবিলা ও দ্বিপাক্ষিক বন্ধন শক্তিশালী করার বিষয়ও চুক্তিতে রয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ভুট্টো জারদারি ও মুত্তাকি রোববার পারস্পরিক উদ্বেগ, শান্তি, নিরাপত্তা এবং বাণিজ্য ও যোগাযোগের বিষয়ে মতবিনিময় করেছেন। দুই পক্ষ তাদের প্রত্যাশা পুনর্ব্যক্ত করেছে।

আফগান দূতাবাস বলছে, মুত্তাকির নেতৃত্বে একটি প্রতিনিধিদল ভুট্টো জারদারি ও অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। পারস্পরিক স্বার্থ, আফগান-পাক রাজনৈতিক, অর্থনৈতিক ও ট্রানজিট সম্পর্ক নিয়ে আলোচনা করেন। পাকিস্তানে আফগান শরণার্থী নিয়েও তাদের আলোচনা হয়েছে।

পাকিস্তান সেনাবাহিনী বলছে, মুত্তাকি সেনাপ্রধান জেনারেল অসিম মুনিরের সঙ্গে সাক্ষাৎ করেছেন। আঞ্চলিক নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, দ্বিপাক্ষিক নিরাপত্তার উন্নয়নে তারা আলোচনা করেছেন।  

রোববার ভুট্টো জারদারি ও মুত্তাকি চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংয়ের সঙ্গেও আলাপ করেছেন। বিশ্লেষকদের ধারণা এই অঞ্চলে প্রভাব বাড়াতে চাইছে চীন।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, মে ৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।