ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কানাডায় নিযুক্ত চীনের কূটনীতিককে বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৪ ঘণ্টা, মে ৯, ২০২৩
কানাডায় নিযুক্ত চীনের কূটনীতিককে বহিষ্কার

কানাডায় নিযুক্ত চীনের এক কূটনীতিককে বহিষ্কার করেছে কানাডিয়ান সরকার। তার নাম ঝাও ওয়েই।

অভিযোগ রয়েছে, টরন্টোর এই কূটনীতিক কানাডার এক এমপিকে ভয় দেখানোর পরিকল্পনায় জড়িত ছিলেন বলে।

স্থানীয় সময় সোমবার (৮ মে) এক বিবৃতিতে কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি কূটনীতিক ঝাও ওয়েইকে ‘অগ্রহণযোগ্য ব্যক্তি’ বলে ঘোষণা করেছেন। খবর বিবিসি।

জোলি বলেছেন যে, আমাদের (কানাডার) অভ্যন্তরীণ বিষয়ে কোনো ধরনের বিদেশি হস্তক্ষেপ বরদাশত করা হবে না। চলমান সবকিছু বিবেচনা করে কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ঘটনায় নিন্দা জানিয়েছে অটোয়ার চীনের দূতাবাস।

চীনের দূতাবাসের এক বিবৃতির বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, কানাডা সরকারের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে ‘দৃঢ়ভাবে পাল্টা ব্যবস্থা’ নেওয়া হবে।

সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, এই মাসের শুরুর দিকে গ্লোব এবং মেইল ​​পত্রিকায় প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়- চীন তার সীমানার মধ্যে বাস করা কানাডিয়ান একজন আইনপ্রণেতার কোনো আত্মীয় সম্পর্কে তথ্য চেয়েছিল। আর এরপরই পাল্টা পদক্ষেপ নেওয়ার জন্য চাপের মুখে পড়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকার।

এছাড়া কানাডিয়ান গোয়েন্দা প্রতিবেদনেও এই বিষয়টি উঠে এসেছে। গ্লোব অ্যান্ড মেইল ​​পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, আইনপ্রণেতা মাইকেল চংয়ের ‘চীন-বিরোধী অবস্থান’ রোধ করার প্রয়াসে হংকংয়ে চং-এর আত্মীয়দের সম্পর্কে চীন বিস্তারিত জানতে চেয়েছে বলে কানাডার গুপ্তচর সংস্থা বিশ্বাস করে।

বাংলাদেশ সময়: ০৯০৪ ঘণ্টা, মে ০৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।