ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

রুশ সেনারা বাখমুত থেকে সরে গেছে, দাবি ভাগনার প্রধানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, মে ১০, ২০২৩
রুশ সেনারা বাখমুত থেকে সরে গেছে, দাবি ভাগনার প্রধানের

ভয়াবহ হামলায় ইউক্রেনের বিধ্বস্ত বাখমুত শহরের কাছ থেকে রাশিয়ার মূল সেনাবাহিনীর সদস্যরা সরে গেছে বলে দাবি করেছেন ভাড়াটে সেনাবাহিনী ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন।

মঙ্গলবার (৯) এমন দাবি করেন তিনি।

খবর আল জাজিরা।

প্রিগোজিন বলেছেন, ‘ইউক্রেনের সম্মুখভাগ যেন ভেঙে যায় তার জন্য আজ সবই করা হয়েছে। তবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি ইউনিট তাদের অবস্থান ত্যাগ করেছে। আমাদের একটি ফ্ল্যাঙ্ক থেকে পালিয়ে গেছে। সবাই পালিয়ে গেছে। ’

টেলিগ্রাম অ্যাপে প্রকাশিত একটি ভিডিওতে প্রিগোজিন বলেছেন, রাশিয়ান সেনা কমান্ডারদের ‘নির্বুদ্ধিতার’ কারণে সৈন্যরা পালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, দলনেতার চরম মূর্খতার কারণে একজন সৈনিকের মারা যাওয়া উচিত নয়। কমান্ডারদের কাছ থেকে তারা যে নির্দেশ পায় এটি পুরোপুরি বে‌আইনি।

প্রিগোজিনের এমন মন্তব্যের পর গতকাল দিনের শেষ দিকে একটি বিবৃতি দেয় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে তারা জানায়, ‘অ্যাসাল্ট গ্রুপ (ভাগনার গ্রুপ) বাখমুতের পূর্ব দিকে লড়াই অব্যাহত রেখেছে। ’

মন্ত্রণালয় বলেছে, রাশিয়ান প্যারাট্রুপাররা ‘সহায়তা প্রদান করেছে’।

পূর্ব ইউক্রেনীয় শহর দখলে মস্কোর পক্ষে লড়াইয়ের নেতৃত্ব দিচ্ছে ভাগনার গ্রুপ। যুদ্ধ শুরুর দিকে গ্রুপটির সৈন্য সংখ্যা ছিল প্রায় ৭০ হাজার। কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলিতে, অভ্যন্তরীণ বিভাজন আরও গভীর হয়েছে। ভাগনার প্রধান তার গোষ্ঠীকে যথেষ্ট অস্ত্র পাঠাতে ব্যর্থ হওয়ার জন্য রাশিয়াকে বার বার দোষারোপ করেছেন।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, মে ১০, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।