ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভোটের আগে ৪৫ শতাংশ বেতন বাড়ানোর ঘোষণা এরদোয়ানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, মে ১১, ২০২৩
ভোটের আগে ৪৫ শতাংশ বেতন বাড়ানোর ঘোষণা এরদোয়ানের ছবি: সংগৃহীত

নির্বাচন কড়া নাড়ছে দরজায়। এরই মধ্যে ৭ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীর বেতন ৪৫ শতাংশ বাড়ানোর ঘোষণা দিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

মঙ্গলবার (৯ মে) তুরস্কের রাজধানী আঙ্কারায় তিনি এ ঘোষণা দেন।

এরদোয়ানের ঘোষণা অনুয়ায়ী সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন হবে ১৫ হাজার লিরা (৭৬৮ ডলার)।

আগামী ১৪ মে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

রাজনীতি বিশ্লেষকরা মনে করছেন আসন্ন নির্বাচনে জয় পেতেই এরদোয়ানের এ কৌশল। তার এ ঘোষণা ৭ লাখ ভোটারকে প্রভাবিত করবে।

এরদোয়ান রাজধানী আঙ্কারায় বলেন, আমরা কল্যাণ তহবিলের অংশসহ ৪৫ শতাংশ বেতন বাড়িয়েছি। এতে সরকারি কর্মীদের বেতন সর্বনিম্ন ১৫ হাজার তুর্কি লিরা করা হয়েছে। এছাড়া সরকারি কর্মচারীদের বেতন ও পেনশন বাড়ানো হবে।

এরদোয়ান আরও বলেন, তুরস্কের বেসামরিক কর্মচারীদের ন্যূনতম মজুরি ও পেনশন বাড়ানো হবে। জুলাইয়ে দেশের সার্বিক মূল্যস্ফীতির কথা বিবেচনা করে সব শ্রেণির শ্রমিকের বেতন বাড়ানো হবে। আগামীতে সব শ্রেণির জন্য যেকোনো উন্নয়নমূলক কর্মকাণ্ড অব্যাহত থাকবে।

গত ২০ বছর ধরে ক্ষমতায় থাকা এরদোয়ানের জন্য এবারের নির্বাচনটি অন্যতম কঠিন পরীক্ষা হতে পারে। তাকে ক্ষমতা থেকে সরানোর জন্য এক হয়েছে দেশটির সব বড় বিরোধীদলগুলো।

এবারের নির্বাচনে তার প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগ্লুর দল সিএইচপি ধর্ম নিরপেক্ষ দল। ফলে কোনো কারণে বিরোধী পক্ষ ক্ষমতায় আসলে এতদিনের ইসলামী ধারায় ছেদ পড়বে। তাছাড়া এরদোয়ান সরকার বর্তমান বিশ্ব ব্যবস্থায় তুরস্কের যে স্বতন্ত্র অবস্থান তৈরি করেছে সেটাও নস্যাৎ হয়ে যেতে পারে।

সূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, মে ১১, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।