ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ হামলায় ইউক্রেনের প্যাট্রিয়ট মিসাইল সিস্টেম ‘ক্ষতিগ্রস্ত’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, মে ১৭, ২০২৩
রুশ হামলায় ইউক্রেনের প্যাট্রিয়ট মিসাইল সিস্টেম ‘ক্ষতিগ্রস্ত’

ইউক্রেনকে দেওয়া মার্কিন যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়ট মিসাইল সিস্টেম রাশিয়ার বিমান হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এটি পুরোপুরি ধ্বংস হয়নি।

দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার দাবি করেছে যে, রাশিয়ান হাইপারসনিক কিনঝাল ক্ষেপণাস্ত্র কিয়েভের একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের ব্যাটারি ধ্বংস করেছে।

এর জবাবে নাম না প্রকাশ করার শর্তে এক মার্কিন কর্মকর্তা প্রাথমিক তথ্যের উদ্ধৃতি দিয়ে বলেছেন, ওয়াশিংটন এবং কিয়েভ ইতোমধ্যে প্যাট্রিয়ট সিস্টেমটি মেরামত করার সর্বোত্তম উপায় সম্পর্কে কথা বলছে। তবে মনে হয় না যে এটি ইউক্রেন থেকে সরানো হবে।

কর্মকর্তা বলেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র আগামী দিনে ক্ষতি সম্পর্কে আরও ভালোভাবে বুঝতে পারবে। সময়ের সঙ্গে সঙ্গে তথ্য পরিবর্তন হতে পারে।

প্যাট্রিয়টকে সবচেয়ে উন্নত মার্কিন বিমান প্রতিরক্ষা ব্যবস্থাগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হয়।

হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের জানিয়েছেন যে, তিনি ইউক্রেনে প্যাট্রিয়ট সিস্টেম ক্ষতিগ্রস্ত হয়েছে, এমন খবর নিশ্চিত করতে পারেননি।

তিনি বলেছেন, যদি কোনো প্যাট্রিয়ট সিস্টেমের ক্ষতি হয় যা ইউক্রেনের বাইরে মেরামত করা দরকার, তাতে অবশ্যই আমরা সহায়তা করব।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, মে ১৭, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।