ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মাস্কের সঙ্গে ‘কেজ ফাইট’ লড়তে অধীর জাকারবার্গ

  আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
মাস্কের সঙ্গে ‘কেজ ফাইট’ লড়তে অধীর জাকারবার্গ

মেটা বস মার্ক জাকারবার্গ বলেছেন, প্রতিদ্বন্দ্বী ইলন মাস্কের সঙ্গে প্রস্তাবিত ‘কেজ ফাইট’ লড়ার জন্য তিনি অধীর হয়ে আছেন।

সামাজিক মাধ্যম থ্রেডসে দেওয়া এক পোস্টে জাকারবার্গ বলেছেন, ২৬ আগস্ট ওই লড়াই আয়োজনের জন্য তিনি প্রস্তাব করেছেন।

এক্সে (টুইটার) এক পোস্টে ইলন মাস্ক দাবি করেন, সারাদিন ধরে তিনি প্রশিক্ষণ নিচ্ছেন। তিনি আবার লিখেছেন, আমি আজ থেকেই প্রস্তুত...কিন্তু তিনি (মাস্ক) তো নিশ্চিত করেননি।

গেল জুলাইয়ে থ্রেডস চালু হওয়ার পর সামাজিক মাধ্যমের এই দুই শীর্ষ ব্যক্তিত্বের সরাসরি লড়াইয়ের ঘোষণা আসে।

একজন থ্রেডস ব্যবহারকারী জানতে চেয়েছিলেন যে, আপসের মাধ্যমে তাদের এই লড়াই হতে যাচ্ছে কি না? জাকারবার্গ উত্তর দিয়েছেন, এটা অনেকটা বিনিয়োগ নিশ্চিত করার মতো একটি বিষয়।

২০১৮ সালে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান টেসলাকে নিজের নিয়ন্ত্রণে নেওয়ার পরিকল্পনা প্রকাশের সময় ঠিক এই মন্তব্যই করেছিলেন মাস্ক।

ওই পরিকল্পনা শেষ পর্যন্ত আলোর মুখে দেখেনি। এ রকম ঘোষণা দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের বাজার ব্যবস্থাপনা তদারকি প্রতিষ্ঠানকে ২০ মিলিয়ন ডলার জরিমানা দিতে হয় মাস্ককে।

সেই সঙ্গে তাকে টেসলার চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়াতে হয়। টেসলা সম্পর্কে তিনি কতটা মন্তব্য করতে পারবেন বা টুইট করতে পারবেন, সেই সীমাও বেঁধে দেওয়া হয়।

তবে, দিনতারিখ নিয়ে জল্পনা আরও উস্কে দিয়েছেন মাস্ক। তিনি বলেছেন, নির্দিষ্ট দিনক্ষণের এখনো সময় আছে। এর মধ্যে মাস্কের গলা ও পিঠের উপরিভাগে সার্জারি হওয়ার কথা রয়েছে।

গত কয়েক মাস ধরেই সামাজিক যোগাযোগমাধ্যমের দুই শীর্ষ ব্যবসায়ী একে অপরের বিরুদ্ধে বাক্যবাণ ছুড়ে যাচ্ছেন।

রবিবার ইলন মাস্ক দাবি করেন, তাদের লড়াই ‘এক্সে' সরাসরি সম্প্রচার করা হবে। তিনি জানিয়েছেন, এই লড়াই থেকে যে অর্থ আয় হবে, তা প্রবীণদের দাতব্য সংস্থাগুলোয় দেয়া হবে।

এক্সের একজন ব্যবহারকারী ইলন মাস্কের কাছে প্রশ্ন করেছিলেন, এ লড়াই থেকে আসলে কী প্রাপ্তি হবে? উত্তরে তিনি বলেছেন, এটি হলো যুদ্ধের একটি সভ্য রূপ। পুরুষেরা যুদ্ধ পছন্দ করে।

কিন্তু লড়াইটি এক্সে সরাসরি সম্প্রচারের ঘোষণা শুনে মার্ক জাকারবার্গ পাল্টা আক্রমণ করেছেন। এক পোস্টে তিনি লিখেছেন, এটা কি আরও নির্ভরযোগ্য কোনো প্ল্যাটফর্মে প্রচার করা উচিত না, যারা সত্যিকারভাবে দাতব্য সংস্থার জন্য অর্থ উত্তোলন করতে পারবে?

এই লড়াই মেটার জন্য বেশি লাভজনক বলে মনে করা হচ্ছে। এই মূহুর্তে ইনস্টাগ্রাম এবং ফেসবুকের মালিক মেটা।
 
গত জুন মাসে একটি পোস্টে ইলন মাস্ক প্রথম দাবি করেন, তিনি কেজ ফাইট বা মল্লযুদ্ধ করতে চান। এরকম লড়াইয়ের ক্ষেত্রে সাধারণত কিছু নিয়মনীতি অনুসরণ করতে হয়।

ওই পোস্টের একটি স্ক্রিনশট শেয়ার করে মার্ক জাকারবার্গ পাল্টা জবাব দেন, আমাকে ঠিকানা পাঠিয়ে দাও।

জবাবে মাস্ক আবার লেখেন, ভেগাস অক্টাগন। ভেগাস অক্টাগন নেভাডার লাসভেগাসে অবস্থিত একটি গ্রাউন্ড, যেখানে আল্টিমেট ফাইটিং চ্যাম্পিয়নশিপ হয়ে থাকে।

৫২ বছর বয়সী ইলন মাস্ক আরও লিখেছেন, দা ওয়ালরাস নামে একটা দুর্দান্ত কৌশল জানি আমি, যার মাধ্যমে আমি প্রতিপক্ষকে কাবু করে ফেলতে পারি।

মার্ক জাকারবার্গ মার্শাল আর্টের বড় অনুরাগী। রোববার তিনি বলেছেন, আমি এই খেলাটা পছন্দ করি এবং এখানে যাই ঘটুক না কেন, প্রশিক্ষিত লোকজনের সাথে আমি খেলাটা চালিয়ে যাব।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।