ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

দুর্বল হয়ে পড়েছে হারিকেন হিলারি, হতে পারে ভয়াবহ বন্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
দুর্বল হয়ে পড়েছে হারিকেন হিলারি, হতে পারে ভয়াবহ বন্যা

মেক্সিকোর প্যাসিফিক উপকূল ও ক্যালিফোর্নিয়ার দিকে ধেয়ে যাওয়া হারিকেন হিলারি দুর্বল হয়ে এসেছে। তবে এটি ভয়াবহ বন্যা তৈরি করতে পারে।

যুক্তরাষ্ট্রের আবহাওয়াবিদেরা এমন পূর্বাভাস দিয়েছেন।  

ঘণ্টায় ৮৫ মাইল গতির সঙ্গে হারিকেন হিলারি দুর্বল হয়ে ক্যাটাগরি ১- ঝড়ে রূপ নিয়েছে। এর প্রভাবে মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপ এবং দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে প্রবল বৃষ্টি হয়েছে।

বাজা ক্যালিফোর্নিয়ায় একটি স্রোত পার হওয়ার সময় একজন ব্যক্তি ভেসে গিয়েছেন বলে এক কর্মকর্তা জানিয়েছেন। ওই ব্যক্তি একটি গাড়িতে তার তিন সন্তান ও এক নারীকে নিয়ে যাচ্ছিলেন। বাকিরা বেঁচে গেছেন বলে স্থানীয় গণমাধ্যম খবর দিয়েছে।  

ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে পৌঁছাতে হিলারি আরও দুর্বল হয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হবে বলে আশা করা হচ্ছে। এমনকি এখনো ৮০ বছরের বেশি সময়ের মধ্যে এটি হতে পারে যুক্তরাষ্ট্রে আঘাত হানা প্রথম ক্রান্তীয় ঝড়।

রোববার স্থানীয় সময় ভোরের দিকে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) সর্বশেষ হালনাগাদে জানায়, হিলারি বাজা ক্যালিফোর্নিয়ার পুন্তা ইউজেনিয়া পয়েন্ট থেকে ৯০ মাইল দূরে অবস্থান করছিল।  

রোববার সকালে এর কেন্দ্র বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপের পশ্চিম-কেন্দ্রীয় উপকূল ঘেঁষে সরে যাবে। পরে বিকেলের দিকে ক্যালিফোর্নিয়ার দক্ষিণ দিকে যেতে পারে।  

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।