ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

এবার সূর্যে চোখ ভারতের

  আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
এবার সূর্যে চোখ ভারতের

ভারতের চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদের মেরুতে অবতরণ করেছে। দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ বৃহস্পতিবার জানালেন, ভারতের প্রথম সৌরমিশন ‘আদিত্য’ প্রক্রিয়াধীন।

সেপ্টেম্বরে উৎক্ষেপণের জন্য এটি প্রস্তুত থাকবে।  

চন্দ্রযানের বিক্রম বুধবার চাঁদের অন্ধকার পৃষ্ঠে অবতরণের পর জাতির উদ্দেশে এক সংক্ষিপ্ত ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সূর্য ও শুক্রের ভবিষ্যৎ মিশনের ইঙ্গিত দেন।  

এক দিন পর বার্তা সংস্থা এএনআইকে ইসরো প্রধান বলেন, মিশন আদিত্যের কাজ চলছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এটি উৎক্ষেপণের জন্য প্রস্তুত থাকবে। এনডিটিভি

তিনি বলেন, আমরা ২০২৫ সালের মধ্যে মহাকাশে প্রথম মানব মিশন ‘গগনযান’ পরিচালনা করতে চাই। এর সাফল্য নিশ্চিত করতে আগামী দিনে অনেকগুলো পরীক্ষামূলক মিশন আমাদের করতে হবে।

এস সোমনাথ জানান, ‘গগনযান’ মিশনের জন্যও কাজ চলছে। ক্রু মডিউল কীভাবে কাজ করছে এবং মহাকাশচারীদের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে সেই মডিউল কতটা কার্যকরী, তা দেখার জন্য সম্ভবত সেপ্টেম্বর বা অক্টোবরের শেষের দিকে একটি মিশন করা হবে।  

বাংলাদেশ সময়: ২১৯৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।