ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দুই হামাস কমান্ডার হত্যার দাবি করছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
দুই হামাস কমান্ডার হত্যার দাবি করছে ইসরায়েল

ইসরায়েলে হামলার পরিকল্পনা বাস্তবায়নকারী হামাসের জ্যেষ্ঠ সেনা কমান্ডার মেরাদ আবু মেরাদ এবং আলি কাদি ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছেন বলে দাবি করছে ইসরায়েলের সেনাবাহিনী।

ইসরায়েলের দাবি মেরাদ আবু মেরাদ হামাসের এরিয়াল সিস্টেমের প্রধান ছিলেন অপর দিকে আলি কাদি ছিলেন নুখবা কমান্ডো ইউনিটের কমান্ডার।

 

শুক্রবার হামাসের একটি অভিযান নিয়ন্ত্রণ কেন্দ্রে ইসরায়েলি ড্রোন হামলায় মুরাদ আবু মুরাদ নিহত হন। তবে এ ব্যাপারে হামাস নিশ্চিতভাবে কিছু জানায়নি।  

ইসরায়েলের সেনাবাহিনী জানায়, ২০০৫ সালে ইসরায়েলি নাগরিকদের অপহরণ ও হত্যার অভিযোগে কাদিকে গ্রেপ্তার করেছিল ইসরায়েল তবে ২০১১ সালে গিলাদ শালিত বন্দীবিনিময় চুক্তির অংশ হিসেবে তাকে ছেড়ে দেওয়া হয়েছিল।

৭ থেকে ১৩ অক্টোবরের এই ৬ দিন গাজা উপত্যকায় অন্তত ৬ হাজার বোমা ফেলেছে ইসরায়লি বিমানবাহিনী। এই হামলায় হামাসের অন্তত ২০০টি ঘাঁটি ও স্থাপনা ধ্বংস হয়েছে  বলে দাবি করছে ইসরায়েল ডিফেন্স ফোর্স বা আইডিএফ।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে গত ৮ দিনের ইসরায়েলি হামলায় ৭২৪ জন শিশুসহ এখন পর্যন্ত ২ হাজার ২১৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮ হাজার ৭১৪ জন।

সূত্র: রয়টার্স, টাইমস অব ইসরায়েল

 

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩

এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।