ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় ‘গণহত্যা’ বন্ধের আহ্বান জানালো চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
গাজায়  ‘গণহত্যা’ বন্ধের আহ্বান জানালো চীন

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এক ফোনালাপে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীকে বলেছেন, ইসরায়েল-হামাস যুদ্ধে ক্রমবর্ধমান বেসামরিক মৃত্যুতে বেইজিং ‘গভীরভাবে ব্যথিত’।  

তিনি বলেন, প্রত্যেক দেশেরই আত্মরক্ষার অধিকার আছে তবে তা হতে হবে বেসামরিক নাগরিকদের নিরাপদ রেখে আন্তর্জাতিক আইন মেনে।

এ সয়ম সহিংসতা রোধ এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

ওয়াং ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকির সঙ্গেও ফোনে কথা বলেছেন, ফোনালাপে গাজায় বিপুল সংখ্যক বেসামরিক নাগরিক নিহত হওয়ায় তার উদ্বেগ ও সহানুভূতি ব্যক্ত করেন এবং যুদ্ধ বন্ধ করার জরুরি প্রয়োজনে উপর জোর দেন। আল-মালিকি পশ্চিমা সমর্থিত ফিলিস্তিনি কর্তৃপক্ষের পররাষ্ট্রমন্ত্রী।

ফিলিস্তিনি সংবাদমাধ্যম ওয়াফা জানিয়েছে চীনা পররাষ্ট্রমন্ত্রী হাসপাতাল এবং স্কুলে ইসরায়েলি হামলার নিন্দা করেছেন এবং বেসামরিক লোকদের লক্ষ্য বানিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে বাস্তুচ্যুত করা এবং গণহত্যার নীতি বন্ধ করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ছেন। তিনি দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য চীনের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন এবং  চলমান সংকটের অবসান ও সংঘাতের স্থায়ী সমাধানের জন্য বৃহত্তর আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানান।  

ওয়াং বলেছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে কার্যকরভাবে তার দায়িত্ব পালন করতে হবে এবং এই অঞ্চলের বাইরের দেশগুলো, বিশেষ করে বড় শক্তিগুলোকে সঠিক উদ্দেশ্যে নিরপেক্ষ থাকতে হবে।

মধ্যপ্রাচ্যের বর্তমান সংঘাতময় পরিস্থিতে চীন নিজেকে শান্তি প্রতিষ্ঠাকারী মধ্যস্থতাকারীর ভূমিকায় রাখতে চায়। এই প্রচেষ্টার অংশ হিসেবে দেশটির মধ্যপ্রাচ্যে বিষয়ক বিশেষ দূত ঝাই জুন অঞ্চলটি সফর করছেন।

 

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।