ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজার আল শিফা হাসপাতালের পরিচালক গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
গাজার আল শিফা হাসপাতালের পরিচালক গ্রেপ্তার আল শিফা হাসপাতালের পরিচালক মোহাম্মদ আবু সালমিয়া

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার প্রধান হাসপাতাল আল শিফার পরিচালকসহ কয়েকজন জ্যেষ্ঠ চিকিৎসক ও কর্মীদের গ্রেপ্তার করেছে ইসরায়েলি বাহিনী।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানায় আল জাজিরা।

খবরে কখন তাদের গ্রেপ্তার করা হয়েছে সে ব্যাপারে কোনো তথ্য দেওয়া হয়নি। তবে আল শিফা হাসপাতালের চিকিৎসক খালিদ আবু সামরার বরাত দেওয়া হয়েছে।

আবু সামারা আল জাজিরাকে বলেছেন, বৃহস্পতিবার ইসরায়েলি বাহিনী হাসপাতালের পরিচালক মোহাম্মদ আবু সালমিয়াকে গ্রেপ্তার করেছে। তার সঙ্গে কয়েকজন জ্যেষ্ঠ চিকিৎসক ও চিকিৎসাকর্মীকেও গ্রেপ্তার করা হয়েছে।

কেন, কোন অভিযোগে ইসরায়েলি বাহিনী তাদের গ্রেপ্তার করেছে, সে ব্যাপারে সুস্পষ্ট কোনো কারণ উল্লেখ করেনি সংবাদমাধ্যমটি। তবে, গত কয়েকদিন ধরে আল শিফায় অভিযান চালিয়ে যাচ্ছিল দখলদার দেশ ইসরায়েলের সেনাবাহিনী।

তাদের অভিযোগ ছিল, ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস তাদের কমান্ড সেন্টার হিসেবে আল শিফাকে ব্যবহার করছিল। হাসপাতালের নিচে বাঙ্কার পাওয়া গেছে, এবং সেখান থেকে অস্ত্র-গোলাবারুদও উদ্ধার করা হয়েছে।

চিকিৎসক খালিদ আবু সামরা আরও বলেছেন, গত ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে আল শিফা ইসরায়েলি অভিযানের প্রধান কেন্দ্রবিন্দু ছিল।

এদিকে, অবরুদ্ধ গাজায় ইসরায়েলি হামলায় আরও ২০ জন প্রাণ হারিয়েছেন। খান ইউনিস ও নুসেইরাত শরণার্থী শিবিরে চালানো পৃথক হামলায় এ নিহতের ঘটনা ঘটে। বৃহস্পতিবার এ হামলায় আহত হয়েছেন আরও অনেকেই।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় শরণার্থী শিবির ও বসতবাড়ি লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। দক্ষিণ গাজার খান ইউনিসের পূর্বে পাঁচটি বাড়ি লক্ষ্য করে চালানো হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। নিখোঁজও হয়েছেন অনেকে।

এ ছাড়া মধ্য গাজার দেইর আল-বালাহে আরও দুটি বাড়ি ও একটি অ্যাপার্টমেন্ট লক্ষ্য করে হামলা চালানো হয়। এ ঘটনায়ও কয়েকজন হতাহত হন।

মধ্যাঞ্চলীয় শরণার্থী শিবিরের একটি বাড়ি লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। এ ঘটনায় পাঁচজন নিহত, বেশ কয়েকজন আহত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।