ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ভি-২২ অস্প্রে উড়োজাহাজের কার্যক্রম স্থগিত করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
ভি-২২ অস্প্রে উড়োজাহাজের কার্যক্রম স্থগিত করল যুক্তরাষ্ট্র

জাপানের উপকূলে দুর্ঘটনার পর ভি-২২ অস্প্রে উড়োজাহাজ গুলো অপারেশন স্থগিত করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। গত সপ্তাহে ওই দুর্ঘটনায় মার্কিন বিমান বাহিনীর ৮ জন সদস্য নিহত হয়।

 

যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্স স্প্যাশাল অপারেশন কমান্ড বুধবার সন্ধ্যায় এক বিবৃতিতে বলেছে কমান্ডার ল্যাফটেনেন্ট জেনারেল টনি বাউর্নফিন্ডের নির্দেশে গত সপ্তাহের দুর্ঘটনার ‘তদন্ত অব্যাহত থাকাকালীন ঝুঁকি কমাতে’ বিমান বাহিনীর ভি-২২ অস্প্রে উড়োজাহাজ গুলোর অপারেশন স্থগিত করা হয়েছে।  

ওই দুর্ঘটনার কারণ এখনও জানা না গেলেও প্রাথমিক তদন্তের পর যান্ত্রিকত্রুটির কারণেই এই দুর্ঘটনার ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।     

যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ প্রস্তুতকারী কোম্পানি বোয়িং এবং হেলিকপ্টার প্রস্তুতকারী কোম্পানি বেল যৌথভাবে ভি-২২ অস্প্রে উড়োজাহাজ তৈরি করেছে। এর নকশায় উড়োজাহাজ ও হেলিকপ্টার দুটোরই সংমিশ্রণ আছে। ভি-২২ অস্প্রে উড়োজাহাজটি হেলিকপ্টারের মতো করে উল্লম্বভাবে উড্ডয়ন ও অবতরণ করতে পারে।

তবে এ বছর ধারাবাহিক দুর্ঘটনার পর এ উড়োজাহাজের নির্ভরযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে।

 

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩

এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।