ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

স্কুল-বিশ্ববিদ্যালয় চালুর পরিকল্পনা মাস্কের, শিক্ষার্থী নির্বাচন মেধায়

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
স্কুল-বিশ্ববিদ্যালয় চালুর পরিকল্পনা মাস্কের,  শিক্ষার্থী নির্বাচন মেধায়

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক স্কুল এবং অবশেষে টেক্সাসে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা করছেন। ফোর্বসের এক প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

 

প্রতিবেদনটি কর নথির ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যাতে দেখা গেছে, মাস্ক স্কুল চালু করার পরিকল্পনায় একটি দাতব্য সংস্থাকে ১০০ মিলিয়ন ডলার দান করেছেন।
 
ব্লুমবার্গ অনলাইনে পোস্ট করা তথ্য প্রোগ্রামটি স্টেম সাবজেক্টস বা বিজ্ঞান, প্রযুক্তি, চিকিৎসা ও গণিত সংশ্লিষ্ট বিষয়গুলো পড়ানোর দিকে মনোযোগ দেওয়া হবে এবং প্রায় ৫০ জন শিক্ষার্থীকে প্রাথমিক তালিকাভুক্ত করা হবে।

দ্য ফাউন্ডেশন নামের দাতব্য প্রতিষ্ঠানটি জর্জিয়া-ভিত্তিক সাউদার্ন অ্যাসোসিয়েশন অব কলেজ এবং স্কুল কমিশন অন কলেজের কাছ থেকে অনুমতির পাশাপাশি কর-ছাড়পত্র চাইবে- বলেও ফোর্বসের প্রতিবেদন থেকে জানা গেছে।  

স্কুল সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়নি। বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় অভিজ্ঞ ফ্যাকাল্টি নিয়োগ করবে এবং সিমুলেশন, কেস স্টাডি, ফ্যাব্রিকেশন অথবা ডিজাইন প্রজেক্ট ও ল্যাবসহ হাতে-কলমে শেখার অভিজ্ঞতা সমেত একটি পাঠ্যক্রম থাকবে।
 
কর নথি অনুযায়ী, শিক্ষার্থী নির্বাচনের মানদণ্ড হবে মেধা। এটি নির্দিষ্ট করে দেওয়া আছে যে, স্কুল ফাউন্ডেশন ট্রাস্টি, কর্মকর্তা, কর্মচারী বা তাদের পরিবারের সদস্যদের ভর্তির নিশ্চয়তা দেবে না।  

 ব্লুমবার্গ বলছে, স্কুল ও বিশ্ববিদ্যালয়ে স্কুলটি টিউশন ফি রাখতে চায় না। তবে টিউশন ফি আরোপের সঙ্গে এবং প্রয়োজন-ভিত্তিক বৃত্তি চালু করা হতে পারে।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।