ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জাপানে ভূমিকম্প-সুনামি, ৩৬ হাজার বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৪
জাপানে ভূমিকম্প-সুনামি, ৩৬ হাজার বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন ছবি: রয়টার্স

জাপানে শক্তিশালী ভূমিকম্পের পর সুনামি হয়েছে। ভূমিকম্পে সুনামি সতর্কতায় বহু লোককে আগেই নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছিল।

হাজার হাজার বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে ফ্লাইট ও ট্রেন চলাচল বিঘ্নিত হচ্ছে। খবর রয়টার্সের।  

ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৬। এ ভূমিকম্পে জাপান সাগরের উপকূলে ইতোমধ্যে প্রায় ১ মিটার (৩ ফুট) উচ্চতার সুনামি হয়েছে। অঞ্চলটিতে আরও বেশি উচ্চতার ঢেউ দেখা যেতে পারে বলে শঙ্কা রয়েছে। সরকারি সম্প্রচারমাধ্যম এনএইচকে এ খবর জানিয়েছে।  

ভূমিকম্পের পর জাপানের আবহাওয়া সংস্থা উপকূলীয় ইশিকাওয়া, নিগাতা ও তোয়ামার জন্য সুনামি সতর্কতা জারি করে। রাশিয়াও অতি পূর্বদিকের ভ্লাদিভস্টক ও নাখোদকায় সুনামি সতর্কতা জারি করেছে।  

এনএইচকেতে সম্প্রচারিত এক ভাষণে দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জানান, কর্তৃপক্ষ ক্ষয়ক্ষতি নিরূপণ করছে। বাসিন্দাদের আরও ভূমিকম্পের বিষয়ে সতর্ক থাকতে হবে বলেও জানান তিনি।  

তিনি বলেন, বাসিন্দাদের সম্ভাব্য ভূমিকম্পের বিষয়ে সতর্ক থাকতে হবে। যেসব অঞ্চলে সুনামির শঙ্কা রয়েছে, সেসব অঞ্চলের বাসিন্দাদের দ্রুত সরে যাওয়ার আহ্বান জানাচ্ছি।  

এনএইচকেতে সম্প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে, উপকূলীয় শহর সুজুতে ভবন ভবন ধসে পড়েছে। ভূমিকম্পে কানাজাওয়া শহরে বাসিন্দারা ভয়ে টেবিলের নিচে আশ্রয় নেন। রাজধানী শহর টোকিওতেও ভবনে ঝাঁকুনি লাগে।  

বিদ্যুৎ পরিষেবা সংস্থা হকুরিকু ইলেকট্রিক পাওয়ার বলছে, ইশিকাওয়া ও তোয়ামায় ৩৬ হাজারের বেশি বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ইশিকাওয়া শহরে দ্রুতগতির রেলসেবা বাতিল করা হয়েছে। শহরটির পাশাপাশি নিগাতা শহরেও ইন্টারনেট বিঘ্নিত হচ্ছে বলে জানিয়েছে সফটব্যাংক ও কেডিডি। ফ্লাইট চলাচলও ব্যাহত হচ্ছে।  

২০১১ সালের মার্চে উত্তরপূর্বাঞ্চলে ভূমিকম্প ও সুনামিতে প্রায় ২০ হাজারের মতো লোকের প্রাণ যায়। ফুকুশিমায় পারমাণবিক কেন্দ্রে বিপর্যয় দেখা দিয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।