ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের সাবেক উপদেষ্টার ৪ মাসের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৪
ট্রাম্পের সাবেক উপদেষ্টার ৪ মাসের কারাদণ্ড

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারোকে কংগ্রেসকে অবমাননার দায়ে চার মাসের কারাদণ্ড ও ৯ হাজার ৫০০ ডলার জরিমানা করা হয়েছে।

২০২১ সালের ৬ জানুয়ারি দেশটির ক্যাপিটল হিলে হামলার তদন্তে কংগ্রেসকে সহযোগিতা করতে অস্বীকার করার পর তার বিরুদ্ধে এ মামলা করা হয়।

 

ন্যাভারোকে ওই ৬ জানুয়ারির ঘটনায় জবানবন্দি দিতে অস্বীকার করার জন্য দোষী সাব্যস্ত করা হয়।

বৃহস্পতিবার নাভারোর বিরুদ্ধে এ রায় ঘোষণা করা হয়। তবে তিনি এ রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করবেন বলে জানান।

ফেডারেল প্রসিকিউটররা বলেন, নাভারো আইনের শাসনের বিষয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আনুগত্যের পথ বেছে নিয়েছেন।

প্রসিকিউটররা ৭৪ বছর বয়সী নাভারোর ছয় মাসের কারাদণ্ডের জন্য আবেদন করেন। কিন্তু নাভারোর আইনজীবীরা দাবি করেন তিনি বিদ্রোহবাদী নন, তাকে যেন সাজা না দেওয়া হয়।

নাভারোকে ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউএস হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সিলেক্ট কমিটি একটি সমন দিয়েছিল। কিন্তু তিনি অনুরোধ করা ইমেল বা নথিগুলো হস্তান্তর করেননি বা ডেমোক্র্যাটিক নেতৃত্বাধীন প্যানেলের সামনে সাক্ষ্য দিতে উপস্থিত হননি।

কমিটি তার সঙ্গে যোগাযোগ করলে নাভারো বলেন, হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা ও প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সহযোগীকে কংগ্রেসের সামনে সাক্ষ্য দিতে বাধ্য করা যায় কি না।

কিন্তু বিচারক বলেন, এমন কোনো প্রমাণ নেই ট্রাম্প অনুরোধ করতে পারতেন বা নির্বাহী বিশেষাধিকার নাভারোকে কমিটির সমন উপেক্ষা করার অনুমতি দিতে পারে।

গত বছর ওয়াশিংটন ডিসিতে দুইদিন ধরে চলা একটি বিচারের পর ১২ সদস্যের জুরি চার ঘণ্টার আলোচনার পর তাকে দোষী সাব্যস্ত করে।

২০২১ সালের ৬ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের সত্যায়ন প্রক্রিয়া ঠেকাতে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উসকানিতে তার সমর্থকেরা ক্যাপিটল হিলে সহিংস হামলা চালান। এতে পুলিশসহ কয়েকজন নিহত হন।

২০২০ সালে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার ষড়যন্ত্র করার অভিযোগে আগামী মার্চে ট্রাম্পকে বিচারের মুখোমুখি করা হবে। ক্যাপিটল হিলে হামলার ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে এরই মধ্যে ১২০০-এর বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।