ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতির চুক্তি নিয়ে আলোচনায় মিশরে ব্লিঙ্কেন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৪
গাজায় যুদ্ধবিরতির চুক্তি নিয়ে আলোচনায় মিশরে ব্লিঙ্কেন 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মিশরে পৌঁছেছেন। গেল বছরের অক্টোবর থেকে এ নিয়ে পঞ্চমবার মধ্যপ্রাচ্য সফর করছেন তিনি।

গাজায় যুদ্ধ চলাকালীন ইসরায়েল ও হামাসের মধ্যে একটি চুক্তির পথ প্রশস্ত করার লক্ষ্যে তার এ সফর।

মঙ্গলবার মিশরীয় মধ্যস্ততাকারীদের সঙ্গে ব্লিঙ্কেনের সাক্ষাতের কথা রয়েছে। যুক্তরাষ্ট্রসহ মিশরীয় মধ্যস্ততাকারীরা আরবদের সঙ্গে মিলে যুদ্ধ শেষের জন্য একটি চুক্তি করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। গাজা যুদ্ধে এ পর্যন্ত সাড়ে ২৭ হাজার ফিলিস্তিনির প্রাণ গেছে, যাদের বেশির ভাগই নারী ও শিশু।  

গাজায় ২৩ লাখ লোকের বাস, যাদের বেশির ভাগই বাস্তুচ্যুত। এ বাসিন্দারা খাদ্য, ওষুধ, আশ্রয়ের সংকটে ভুগছেন। গাজার বেশির ভাগ অংশই ইসরায়েলের চার মাস ধরে চালানো বোমা হামলায় ধ্বংস হয়ে গেছে।

যুক্তরাষ্ট্র, মিশর ও কাতার একটি চুক্তি নিয়ে কাজ করছেন, যেটি যুদ্ধ বন্ধ করবে এবং বন্দি বিনিময় করতে দেবে। তবে ইসরায়েল ও হামাস শর্তে একমত হওয়ার ক্ষেত্রে অনেক দূরে রয়েছে বলে জানা গেছে।  

মার্কিন কর্মকর্তারা বলছেন, ব্লিঙ্কেন কায়রো ও পরে দোহায় যাওয়ার পর প্রস্তাবিত চুক্তি সম্পর্কে হামাসের প্রতিক্রিয়া জানতে পারবেন বলে আশা করছেন। বুধবার ব্লিঙ্কেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ব্রিফ করতে সেদেশে যাবেন।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৪
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।