ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরাইলের ৬০ সংগঠন আরব লীগের ‘সন্ত্রাসী’ তালিকায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
ইসরাইলের ৬০ সংগঠন আরব লীগের ‘সন্ত্রাসী’ তালিকায়

অধিকৃত আল-কুদস শহরের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে বারবার হামলা এবং পশ্চিম তীরে অবৈধ বসতি সম্প্রসারণ কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে ইসরায়েলের ৬০টি সংগঠন ও উগ্র ডানপন্থী বসতি স্থাপনকারী গোষ্ঠীকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে চিহ্নিত করেছে আরব লীগ। সম্প্রতি এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

 

ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ‘গণহত্যাকে সমর্থন করার’ সঙ্গে জড়িত ২২ ইসরায়েলির একটি তালিকাও অনুমোদন করা হয় ওই বৈঠকে যাতে তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপের প্রেক্ষাপট তৈরি করা যায়।  

এছাড়া মানবাধিকার কাউন্সিলের ডাটাবেসের সঙ্গে সামঞ্জস্য রেখে ইসরায়েলি বসতির মধ্যে পরিচালিত ৯৭টি সংস্থা এবং প্রতিষ্ঠানকে বয়কট করতে সম্মত হয়েছে আরব লীগ। সংস্থা চায়, সদস্য দেশগুলো দ্রুত এসব প্রস্তাব বাস্তবায়ন করুক।

আঞ্চলিক সংস্থাটি ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থার (ইউএনআরডাব্লুএ) বিরুদ্ধে ইসরায়েলের পদ্ধতিগত উস্কানিমূলক প্রচারণাও প্রত্যাখ্যান করেছে। এছাড়া যেসব দেশ ত্রাণ সহায়তা কমানোর ঘোষণা দিয়েছে, তাদের বিষয়টি পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে।

ইউএনআরডব্লিউএর বেশ কয়েকজন কর্মীর বিরুদ্ধে ৭ অক্টোবরের অপারেশন আল-আকসা স্ট্রোমে জড়িত থাকার অভিযোগে কানাডা, অস্ট্রেলিয়া, ব্রিটেন, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, এস্তোনিয়া, জাপান, অস্ট্রিয়া এবং রোমানিয়া সংস্থায় ত্রাণ সহায়তা স্থগিত করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগ দিয়েছে।  

আরব লীগ হাজার হাজার ফিলিস্তিনি শিশু, বিশেষ করে 'ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যার' কারণে অঙ্গহানি বা এতিম ফিলিস্তিনি শিশুদের চিকিৎসা ও মানবিক সহায়তা প্রদানের জন্য আন্তর্জাতিক প্রতিপক্ষের সঙ্গে সমন্বয় করার জন্য আরব মন্ত্রণালয় ও সংস্থাগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে।  

ফিলিস্তিনিদের বিরুদ্ধে অব্যাহত ইসরায়েলি অপরাধ, এক লাখেরও বেশি বেসামরিক নাগরিকের মৃত্যু ও আহত হওয়া এবং গাজায় চলমান প্রাণঘাতী অবরোধ ও পদ্ধতিগত ধ্বংসযজ্ঞের নিন্দা জানিয়ে কায়রোভিত্তিক রাজনৈতিক সংগঠনটি রাফার ভয়াবহ পরিস্থিতির কথা তুলে ধরে।

মিশর সীমান্তের নিকটবর্তী গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে প্রায় ১৫ লাখ ফিলিস্তিনিকে জোরপূর্বক বাস্তুচ্যুত করার বিরুদ্ধে তারা সতর্ক করে দিয়ে একে ‘আরব জাতীয় নিরাপত্তার ওপর হামলা’ বলে অভিহিত করেছে।

অবরুদ্ধ গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অক্টোবরের শুরু থেকে ইসরায়েল গাজায় ২৮ হাজার ৫০০ জনেরও বেশি মানুষকে হত্যা করেছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু।  

ইসরায়েলি অভিযানে গাজার বিস্তীর্ণ এলাকা ধ্বংস হয়ে গেছে, হাসপাতাল ধ্বংস হয়েছে এবং ২৪ লাখ জনসংখ্যার অর্ধেক বাস্তুচ্যুত হয়েছে।

ইসরায়েল গাজায় 'পূর্ণ অবরোধ' আরোপ করেছে, সেখানে বসবাসরত লোকজনের জন্য জ্বালানি, বিদ্যুৎ, খাবার ও পানি সরবরাহ বন্ধ করে দিয়েছে। সূত্র: প্রেস টিভি

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।