ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আত্মসমর্পণের দায়ে ৩ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিল মিয়ানমার জান্তা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৪
আত্মসমর্পণের দায়ে ৩ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিল মিয়ানমার জান্তা

মিয়ানমারের জান্তা উচ্চপদস্থ তিন কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছে। তারা গত মাসে চীন সীমান্তের একটি কৌশলগত শহর আত্মসমর্পণের তত্ত্বাবধানে ছিলেন বলে সামরিক একটি সূত্র এএফপিকে জানিয়েছে।

কয়েক মাস লড়াইয়ের পর গেল জানুয়ারিতে শত শত সৈন্য অস্ত্র জমা দিয়ে শান রাজ্যের লাউকাই শহরটি তথাকথিত থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্সের কাছে হস্তান্তর করে। লড়াইয়ে মিয়ানমারের সামরিক বাহিনী অনেক অঞ্চলের নিয়ন্ত্রণ হারিয়েছে।  

এ আত্মসমর্পণ গত কয়েক দশকের মধ্যে সামরিক বাহিনীর জন্য সবচেয়ে বড় একক ক্ষতিগুলোর একটি। এ ঘটনা সমর্থকদের মধ্যে জান্তা নেতৃত্ব নিয়ে আরও সমালোচনার জন্ম দেয়।  

আত্মসমর্পণের পর অ্যালায়েন্সের পক্ষ থেকে অফিসার ও তাদের সৈন্যদের এলাকা ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

সামরিক একটি সূত্র পরিচয় প্রকাশ না করার শর্তে এএফপিকে জানায়, লাউকাই শহরের কমান্ডারসহ তিন ব্রিগেডিয়ার জেনারেলকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।  

আরেকটি সামরিক সূত্রও এ দণ্ডের বিষয়টি নিশ্চিত করে। দুটি সূত্র জানায়, অন্য তিন ব্রিগেডিয়ার জেনারেলকে আত্মসমর্পণে তাদের ভূমিকার জন্য যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।  

থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্সের দখল করা সবচেয়ে বড় শহর লাউকাই। এ ব্রাদারহুড অ্যালায়েন্সের মধ্যে রয়েছে মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ), আরাকান আর্মি (এএ) ও তা'আং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ)।

গেল বছরের অক্টোবরের শেষ দিকে উত্তর মিয়ানমারজুড়ে হঠাৎই হামলা শুরু করে থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স। জোটটি চীন সীমান্তজুড়ে বেশ কয়েকটি শহর এবং লাভজনক বাণিজ্যিক কেন্দ্র দখলে নিয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।