ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বিক্ষোভের অধিকার সবার আছে, বিশৃঙ্খলার নয়: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, মে ৩, ২০২৪
বিক্ষোভের অধিকার সবার আছে, বিশৃঙ্খলার নয়: বাইডেন

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের আইনের শাসন বজায় রাখার আহ্বান জানিয়েছেন সেদেশের প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেছেন, আমরা একটি সুশীল সমাজ।

ক্যাম্পাসগুলোতে অবশ্যই শৃঙ্খলা বজায় রাখতে হবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২ মে) হোয়াইট হাউস থেকে দেওয়া এক টেলিভিশন বিবৃতিতে শিক্ষার্থীদের উদ্দেশ্যে এসব কথা বলেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমরা একটি কর্তৃত্ববাদী জাতি নই, যেখানে জনগণকে চুপ করিয়ে দিই বা ভিন্নমত দমন করি। তবে আমরা আইনহীন দেশও নই। ’

শিক্ষার্থীদের বিক্ষোভ  প্রসঙ্গে তিনি বলেন, বিক্ষোভ করার অধিকার সবার আছে কিন্তু বিশৃঙ্খলা সৃষ্টি করার অধিকার নেই। মানুষের শিক্ষা পাওয়ার অধিকার আছে, ডিগ্রি পাওয়ার অধিকার আছে। হামলার ভয় ছাড়াই নিরাপদে ক্যাম্পাসে আসা-যাওয়ার অধিকার আছে।

গাজায় গত ৭ অক্টোবর থেকে চলমান ‘গণহত্যা’ বন্ধে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলো।

কয়েক সপ্তাহ ধরে বিশ্ববিদ্যালয়গুলোর নিয়মিত কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। বিক্ষোভ থামাতে ক্যাম্পাসগুলোতে অভিযানও চালিয়ে যাচ্ছে পুলিশ। এতে কোনো কোনো ক্যাম্পাসে পুলিশের সঙ্গে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। কোথাও সংঘর্ষ হয়েছে ইসরায়েলপন্থি বিক্ষোভকারীদের সঙ্গে।  

শত শত ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের গ্রেপ্তার করা হয়েছে। বিক্ষোভরত শিক্ষার্থীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার মধ্যরাতেও ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ও লস অ্যাঞ্জেলেসে (ইউসিএলএ) ইসরায়েলপন্থি ও ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারী শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ ঘটে। পরে ক্যাম্পাসে পুলিশ অভিযান চালিয়ে ২০০ জনের বেশি বিক্ষোভকারীকে আটক করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এতোদিন ধরে চুপ থাকলেও অবশেষে বিশ্ববিদ্যালয় পরিস্থিতি নিয়ে মুখ খুললেন বাইডেন।

তথ্যসূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, মে ০৩, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।