ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ-নিয়ন্ত্রিত অঞ্চলে ইউক্রেনের হামলায় ২৬ জন নিহত 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জুন ৮, ২০২৪
রুশ-নিয়ন্ত্রিত অঞ্চলে ইউক্রেনের হামলায় ২৬ জন নিহত 

ইউক্রেনের রুশ-নিয়ন্ত্রিত  লুহেনস্ক এবং খেরসন অঞ্চলে হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। এতে ২৬ জন নিহত হয়েছেন।

নিহতদের মধ্যে খেরসনের ২২ জন ও লুহেনস্কের ৪ জন রয়েছেন। পৃথক পৃথক হামলায় আহত হয়েছেন আরও বহু মানুষ।  

স্থানীয় সময় শুক্রবার (৭ জুন) ওই হামলা ও হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছে দ্য মস্কো টাইমস

খেরসনের রাশিয়ান দখলদার কর্তৃপক্ষের প্রধান ভ্লাদিমির সালদো টেলিগ্রামে লিখেছেন, ইউক্রেনের হামলায় দক্ষিণ খেরসনের সাদোভ গ্রামের একটি বিপণিবিতান পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এতে সেখানের সব কর্মচারী ও ওই সময় অবস্থান নেওয়া পর্যটক নিহত হয়েছেন।  

রুশ মিডিয়া সালদো বলেন, ওই বিতানে একটি হিমার্স ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এতে ২২ জন নিহত এবং ১৫ জন আহত হয়েছেন। বিস্ফোরণের পর পার্শ্ববর্তী বাড়ির বাসিন্দারা আহতদের উদ্ধারে ছুটে আসেন।  

ইউক্রেনে পশ্চিমা অস্ত্র সরবরাহের মাধ্যমে ‘বেসামরিক নাগরিক হত্যা’র নিন্দা জানান সালদো।

এদিকে লুহেনস্কে রুশ-নিযুক্ত কর্মকর্তারা জানিয়েছেন, সেখানের প্রধান শহরের একটি অ্যাপার্টমেন্ট ব্লকে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় চারজন নিহত এবং ৪০ জনেরও বেশি আহত হয়েছেন।

এই অঞ্চলের রাশিয়া-নিযুক্ত প্রধান লিওনিড পাসেচনিক জানান, লুহেনস্ক শহরটি শুক্রবার সকালে ‘বিশাল’ ক্ষেপণাস্ত্র হামলায় কেঁপে ওঠে।  

আঞ্চলিক স্বাস্থ্যমন্ত্রী নাটালিয়া পাশচেঙ্কো বলেছেন, ৪৬ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। আহতদের মধ্যে আট বছর বয়সী এক বালক এবং তিনজন কিশোরও রয়েছে। আহতদের মধ্যে ১০ জনের অবস্থা ‘গুরুতর’।

প্রসঙ্গত, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর কয়েক মাসের মধ্যেই দেশটির দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চলকে দখলে নেয় রাশিয়ার সেনাবাহিনী। ওই বছরের সেপ্টেম্বর মাসে এসব অঞ্চল রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে মস্কো।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, জুন ৮, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।