ঢাকা, রবিবার, ২ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

সুদানে আধাসামরিক বাহিনীর হাত থেকে মেয়েদের বাঁচাতে গিয়ে নিহত ৮০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৪
সুদানে আধাসামরিক বাহিনীর হাত থেকে মেয়েদের বাঁচাতে গিয়ে নিহত ৮০

সুদানে একটি গ্রামে আধাসামরিক বাহিনীর হামলায় কমপক্ষে ৮০ জন নিহত হয়েছেন। অভিযোগ রয়েছে দেশটির র‍্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ) সদস্যদের ছোড়া গুলিতে এই হতাহতের ঘটনা ঘটেছে।

 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, মধ্য সুদানের সিন্নার রাজ্যের জলকনি গ্রামে বৃহস্পতিবার(১৫ আগস্ট) আধাসামরিক বাহিনী আরএসএফ সদস্যরা ওই গ্রামের মেয়েদের অপহরণের জন্য গিয়েছিল। এই সময় স্থানীয়রা বাধা দিলে নির্বিচারে গুলি চালায় আরএসএফ এতে কমপক্ষে ৮০ জন নিহত হন।

সিন্নার রাজ্যের রাজধানী সিঙ্গাসহ বড় অংশ গত জুন থেকেই আরএসএফ'র নিয়ন্ত্রণে। রাজ্যের পূর্বাঞ্চল নিয়ন্ত্রণ করছে সুদানের আরেক আধাসামরিক বাহিনী সুদানিজ আর্মড ফোর্সেসের (এসএএফ)।  

গত বছর থেকে সুদানের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়েছে যাচ্ছে আরএসএফ। তাছাড়া গত এপ্রিল থেকে এসএফ ও আরএসএফের মধ্যকার লড়াইয়ে প্রাণ হারিয়েছে ১৬ হাজার ৬৫০ জন। সিন্নার রাজ্যে লড়াইয়ে এখন পর্যন্ত সাত লাখ ২৫ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

জাতিসংঘের বলছে, সুদানে চলমান সংঘাতে এক কোটি ৭০ লাখ মানুষ বাস্তচ্যুত হয়েছে। আর প্রতিবেশী দেশে আশ্রয় নিয়েছে ২২ লাখ সুদানি। গত বুধবার(১৪ আগস্ট) সুইজারল্যান্ডে যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও সুইস কর্মকর্তাদের মধ্যস্থতায় সুদানে যুদ্ধবিরতির জন্য আলোচনা শুরু হয়। তবে এতে অংশ নেয়নি সুদানের সেনাবাহিনী।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা,আগস্ট ১৭,২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।