ঢাকা, শুক্রবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ব্রিকসে সদস্যপদের জন্য আবেদন করেছে তুরস্ক 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৪
ব্রিকসে সদস্যপদের জন্য আবেদন করেছে তুরস্ক 

ব্রিকস জোটের সদস্য হতে আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে তুরস্ক।  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ইউরি উশাকভ বিষয়টি নিশ্চিত করেছেন।

রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদনে উশাকভ উদ্ধৃত করে বলা হয়, চলতি বছরের অক্টোবর মাসের ২২-২৪ তারিখ রাশিয়ার কাজানে ব্রিকস শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে এই সম্মেলনে যোগ দিতে আমন্ত্রণ জানিয়েছে। এরদোয়ান পুতিন আমন্ত্রণ গ্রহণ করেছেন

তুরস্ক পশ্চিমা সামরিক জোট ন্যাটোর একমাত্র সদস্য হিসেবে পশ্চিমা বিরোধী জোট বলে পরিচিত ব্রিকসে যোগ দেওয়ার আবেদন করেছে। পশ্চিমা সংবাদমাধ্যম গুলো বলছে, তুরস্ক কয়েক মাস আগেই ব্রিকস জোটে সদস্যপদের জন্য আবেদন করেছে এবং মূলত ইউক্রেন যুদ্ধ ইস্যুতে ন্যাটোর সঙ্গে তুরস্কের মধ্যকার দ্বন্দ্বের কারণে আঙ্কারা এই সিদ্ধান্ত নিয়েছিল।

এরদোয়ানের একে পার্টির মুখপাত্র ওমের সেলিক এই বিষয়ে মন্তব্য করতে গিয়ে বলেছেন, এই বিষয়ে আমাদের অনুরোধ পরিষ্কার। আমাদের প্রেসিডেন্ট স্পষ্টভাবে বলেছেন, তুরস্ক ব্রিকসসহ সমস্ত গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্মে অংশ নিতে চায়।

২০০৬ সালে ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীন মিলে ব্রিকস গঠন করে। দক্ষিণ আফ্রিকা ২০১১ সালে জোটে যোগদান করে। আর চলতি বছরের জানুয়ারিতে মিসর, ইথিওপিয়া, ইরান এবং সংযুক্ত আরব আমিরাত পূর্ণ সদস্য হয় জোটের। উশাকভের মতে, ৩০ টিরও বেশি দেশ এরই মধ্যে আনুষ্ঠানিকভাবে যোগদানের জন্য আবেদন করেছে।

বাংলাদেশ সময়: ০৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬,২০২৪
এমএম 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।