ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

সুদানে বাজারে ভয়াবহ হামলা, নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৪
সুদানে বাজারে ভয়াবহ হামলা, নিহত ২১

সুদানে একটি বাজারে গোলাগুলির ঘটনায় ২১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৭০ জন।

 

দেশটির শাসকরা ধ্বংসাত্মক গৃহযুদ্ধ থেকে বেসামরিক নাগরিকদের রক্ষার জন্য একটি স্বাধীন বাহিনী গঠনের জন্য জাতিসংঘের বিশেষজ্ঞদের আহ্বান প্রত্যাখ্যান করার একদিন পরই এ ঘটনা ঘটল।

স্থানীয় সময় রোববার (৮ সেপ্টেম্বর) উত্তর আফ্রিকার দেশটির একটি বাজারে গোলাবর্ষণে এ হতাহতের ঘটনা ঘটে।  

সোমবার (৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব সুদানের সেন্নারের একটি বাজারে রোববার ভয়াবহ হামলা হয়। এতে গোলাগুলির ঘটনায় ২১ জন নিহত এবং  ৬৭ জন আহত হয়েছেন।  

এ হামলার জন্য দেশটিতে সংঘাতরত আধাসামরিক বাহিনীকে (র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস, আরএসএফ) দায়ী করেছে সুদান ডক্টরস নেটওয়ার্ক।

গত বছরের এপ্রিলে সুদানে সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হয়। তার ধারাবাহিকতায় রোববারের হামলাটি সর্বশেষ।  

এএফপি বলছে, মোহাম্মদ হামদান দাগলোর নেতৃত্বে আরএসএফ দেশটির ডি ফ্যাক্টো শাসক আবদেল ফাত্তাহ আল-বুরহানের অধীনে থাকা সুদানের সেনাবাহিনীর সাথে লড়াই করছে।

চলমান সংঘর্ষে ইতোমধ্যে কয়েক হাজার মানুষকে হত্যা করেছে এবং বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকটগুলো মধ্যে সুদানের এই সংঘর্ষকে অন্যতম ধরা হচ্ছে। কারণ, দুই বাহিনীর এ সংঘর্ষে হতাহতের পাশাপাশি বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন হাজার হাজার মানুষ।

বাংলাদেশ সময়: ০৯০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।