ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টের আকস্মিক ইরাক সফর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৮ ঘণ্টা, জুলাই ৪, ২০১০
যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টের আকস্মিক ইরাক সফর

বাগদাদ: যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার আকস্মিক সফরে ইরাকে পৌচেছেন। যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ইরাক যুদ্ধে নিয়োজিত মার্কিন সেনাদের সঙ্গে সময় কাটাবেন তিনি।

এ সফরে তাঁর স্ত্রী জিল বাইডেনও তাঁর সঙ্গে আছেন।

হোয়াইট হাউসের একটি বিবৃতিতে জানানো হয়, ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যে সেনাদের সঙ্গে সময় কাটাবেন তাঁরা । সফরকালে তিনি ইরাকের রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন। এ সময় তিনি ইরাককে দেওয়া যুক্তরাষ্ট্রের দীর্ঘমেয়াদি অঙ্গীকার ও সাম্প্রতিক পরিস্থিতির উন্নয়নের বিষয়েও আলোচনা করবেন।

শনিবার গ্রিনিচ সময় ১৪৩০ টায় বাগদাদে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ক্রিস্টোফার হিল, মার্কিন সেনা কমান্ডার জেনারেল রে ওডিয়ের্নো, ইরাকের পররাষ্ট্র মন্ত্রী হোশিয়ার জেবারি তাঁকে অভ্যর্থনা জানান।

এর কিছুক্ষণ পর তিনি গত জন ম্যাককেইন, জোসেফ লিবারম্যান, লিন্ডসে গ্রাহাম ও অন্যান্য মার্কিন সিনেটরদের সঙ্গে করমর্দন করেন। তাঁরাও গত শুক্রবার ইরাকে এসে পৌঁছেছেন।

জো বাইডেন বলেন, “অন্য কোনো সরকারের চেয়ে এটা সম্পূর্ণ ভিন্ন কোনো ব্যবস্থা নয়। রাজনৈতিক দলগুলো পরস্পরের সঙ্গে আলোচনা করছে। ইরাকে একটি প্রতিনিধিত্বশীল সরকার গঠনের বিষয়ে আমি অত্যন্ত আশাবাদী। ”

উল্লেখ্য, গত মার্চে অনুষ্ঠিত নির্বাচনের পর থেকে ইরাকের রাজনৈতিক চিত্র স্থবির হয়ে পড়েছে। নির্বাচনে সুস্পষ্ট ব্যবধানে কোনো দল জিততে পারেনি। ওই নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী আইয়াদ আলাওয়ি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী নুরি আল মালিকিকে পরাজিত করলেও সংসদে তাঁর দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে ব্যর্থ হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ০৪১০ ঘণ্টা, জুলাই ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।