ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পোল্যান্ডে চলছে প্রেসিডেন্ট নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, জুলাই ৪, ২০১০
পোল্যান্ডে চলছে প্রেসিডেন্ট নির্বাচন

ওয়ারস: পোল্যান্ডে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য আজ রোববার স্থানীয় সময় ভোর ছয়টায় দেশটির ভোটকেন্দ্রগুলো খুলে দেয়া হয়েছে। সম্প্রতি এক বিমান দুর্ঘটনায় দেশটির রক্ষণশীল দলের প্রাক্তন নেতা ও প্রেসিডেন্ট লেখ কাজিনস্কি নিহত হবার পর জরুরি ভিত্তিতে দেশটিতে এ নির্বাচনের আয়োজন করা হয়।



এ নির্বাচনে উদারপন্থী দলের প্রার্থী ও বর্তমান অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট ব্রোনিসলো কুমোরুস্কি প্রতিদ্ধন্দ্বিতা করছেন রক্ষণশীল দলের প্রার্থী, সাবেক প্রধানমন্ত্রী ও নিহত প্রেসিডেন্টের যমজ ভাই জারোসলো কাজিনস্কি’র সঙ্গে ।

এর আগে, গত ২০ জুন অনুষ্ঠিত প্রথম পর্যায়ের ভোটে কুমোরুস্কি ৪১ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে এগিয়ে ছিলেন। অন্যদিকে কাজিনস্কি পেয়েছিলেন ৩৬ দশমিক ৫ শতাংশ ভোট। অন্য ৭ জন প্রার্থী একত্রিতভাবে ২ শতাংশেরও কম ভোট পান। নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট কেউই না পাওয়ায় আজ দেশটিতে পুনরায় ভোট অনুষ্ঠিত হচ্ছে।

তবে সর্বশেষ জরিপে বলা হয়েছে, ভোটারদের মধ্যে সিদ্ধান্তহীনতার কারণে এবারের নির্বাচনেও কঠিন প্রতিদ্ধন্দ্বিতা হবে। জরিপে কুমোরুস্কি ৪৫ থেকে ৫৪ শতাংশ এবং কাজিনস্কি ৪২ থেকে ৪৫ শতাংশ সমর্থন পেয়েছেন।

ক্রাকো শহরের বাসিন্দা অ্যানা ওয়েসোলোস্কা (৬৭) বার্তা সংস্থা এএফপিকে বলেন, “আমি জারোসলো কাজিনস্কিকে ভোট দেবো কারণ তিনি জনগণের পক্ষে। তার ভাই লেখ ভাল প্রেসিডেন্ট ছিলেন, কাজেই তিনিও একইরকম হবেন বলে আশা করছি। ” তিনি আরও বলেন, “তবে সত্যি কথা বলতে কি, যদি কুমোরুস্কি জয়ী হলে তবে তাও হবে একইরকম মঙ্গলজনক। ”

মূলত ২০১১ সালের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাওয়া সংসদীয় নির্বাচনের পরীক্ষা হিসেবেই এ নির্বাচনের আয়োজন করা হয়েছে। আজ স্থানীয় সময় রাত আটটায় ভোট গ্রহণ শেষ হবে। নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল জানা যাবে আগামীকাল সোমবার ।

উল্লেখ্য, পশ্চিম রাশিয়ার স্মোলেস্কে গত ১০ এপ্রিলে বিমান বিধ্বস্ত হয়ে প্রেসিডেন্ট লেখ কাজিনস্কি, তার স্ত্রী এবং দেশটির শীর্ষ পর্যায়ের রাজনীতিবিদ ও সেনা কর্মকর্তাসহ মোট ৯৬ জন নিহত হন। তাঁরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি স্মরণ অনুষ্ঠানে যোগদানের উদ্দেশ্যে যাওয়ার সময় এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনার পর পোল্যান্ডের সংবিধান অনুযায়ী সংসদের স্পিকার কুমোরুস্কি কার্যকরী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪৩ ঘণ্টা, জুলাই ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ