ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তেলের দরে নিম্নগতি বৈশ্বিক জ্বালানি ঘাটতির কারণ হবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
তেলের দরে নিম্নগতি বৈশ্বিক জ্বালানি ঘাটতির কারণ হবে

ঢাকা: তেলের দরে নিম্নগতি বৈশ্বিক জ্বালানি ঘাটতির কারণ হয়ে দাঁড়াতে পারে বলে হুঁশিয়ার করে দিয়েছে আন্তর্জাতিক শক্তি সংস্থা (আইইএ)।

প্যারিসভিত্তিক পর্যবেক্ষণ সংস্থাটি জানিয়েছে, নিম্ন দর ভোক্তা সাধারণের জন্য ভালো হলেও তা জ্বালানি নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারে।

দশককাল ধরে যদি তেলের দাম ব্যারেল প্রতি ৫০ ডলারের (তিন হাজার ৯১৬ টাকা) আশেপাশে অবস্থান করে তাহলে মধ্যপ্রাচ্যের তেলের ওপরই বিশ্বকে পুরোমাত্রায় নির্ভরশীল হয়ে পড়তে হবে।

আইইএ’র নির্বাহী পরিচালক ফাতিহ বিরল বলেছেন, এখন আয়েশ করার সময় নয়। তেলের দরের এই অধোগতি আমাদের ভবিষ্যত জ্বালানি নিরাপত্তাকে হুমকিতে ফেলছে।

গত বছরের জুন মাস থেকে তেলের দরে পতন দেখা দেয়। ব্যারেল প্রতি ১০০ ডলার (সাত হাজার ৮৩২ টাকা) থেকে খাড়া পতনে ২০১৫ সালের আগস্ট মাস নাগাদ এ দর ৪২ ডলারে (তিন হাজার ২৮৯ টাকা) নেমে যায়, যা গত সাড়ে ছয় বছরের মধ্যে সর্বনিম্ন।

এ দরপতনে একদিকে যেমন শীর্ষ তেল উৎপাদনকারী দেশ সৌদি আরবকে নিজের বৈদেশিক মুদ্রার রিজার্ভে হাত দিতে হয়েছে, অন্যদিকে মার্কিন শেল তেল কোম্পানি ও অন্যান্য উৎপাদক প্রতিষ্ঠানকে খরচ কমানোর পথে হাঁটতে হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।