ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

প্যারিস হামলা

তিন মাস জরুরি অবস্থা চান ওঁলাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
তিন মাস জরুরি অবস্থা চান ওঁলাদ

ঢাকা: প্যারিস হামলার ঘটনায় জারি করা জরুরি অবস্থা তিন মাস পর্যন্ত অব্যাহত রাখতে চান ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ।

রোববার (১৫ নভেম্বর) পার্লামেন্টে বক্তব্য দেওয়ার সময় তিনি এ ইচ্ছার কথা প্রকাশ করেন বলে পার্লামেন্ট সূত্রের বরাত দিয়ে জানানো হয়েছে ফ্রান্সভিত্তিক একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।



প্যারিসে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলনে নিশ্ছিদ্র নিরাপত্তার কথা মাথায় রেখেই ওঁলাদ এমন ইচ্ছার কথা জানিয়েছেন বলে সূত্রটি উল্লেখ করেছে।

ফ্রান্সের সংবিধান অনুযায়ী, ১২ দিনের বেশি জরুরি অবস্থা অব্যাহত রাখতে হলে পার্লামেন্টে তা অনুমোদনের প্রয়োজন রয়েছে।

চলতি মাসের ৩০ তারিখ থেকে প্যারিসে জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে, যাতে বিশ্বের অনেকগুলো দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে, ফরাসি পুলিশ শুক্রবারের হামলায় সংশ্লিষ্ট এমন সন্দেহভাজন একজনের ছবি প্রকাশ করেছে। বেলজিয়ামে জন্ম নেওয়া এই ব্যক্তির নাম আব্দেস্লাম সালাহ (২৬)। তাকে বিপজ্জনক বলে মন্তব্য করেছে পুলিশ।

হামলার পরপরই সাত হামলাকারী নিহত হয়েছে বলে ফরাসি পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বার্নার্ড ক্যাজানুভে বলেছেন, বেলজিয়ামভিত্তিক একটি গ্রুপ প্রস্তুতি নিয়েই এ হামলা চালিয়েছে। আর তাদেরকে সহায়তা দিয়েছে ফ্রান্সেরই কেউ।

এদিকে, রোববার (১৫ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে বাতাক্লঁ থিয়েটার হলের কাছে রিপাবলিক প্লাজায় গুলির আওয়াজ শোনা গেছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যমে খবর ছড়িয়েছে। তবে এ ব্যাপারে ফ্রান্স সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য করা হয়নি।

এর আগে শুক্রবার (১৩ নভেম্বর) দিনগত রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসের বিভিন্ন এলাকায় হামলা চালায় সন্ত্রাসীরা। এসব ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ১৩২ জন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ফরাসি হাসপাতাল কর্তৃপক্ষ। এছাড়া, আহত হয়েছে ৩৬২ জন। এদের মধ্যে ৯৯ জনের অবস্থা গুরুতর।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।