ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ফের প্যারিসে হামলার পরিকল্পনা করছিলো জঙ্গিরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৫
ফের প্যারিসে হামলার পরিকল্পনা করছিলো জঙ্গিরা ছবি: সংগৃহীত

ঢাকা: ফের প্যারিসে হামলার পরিকল্পনা করছিলো জঙ্গিরা। এবার ব্যবসায়িক জেলা লা ডিফেন্স-এ হামলা চালানো হতো।

আর এ কারণেই জঙ্গিরা সেন্ট ডেনিসে জমায়েত হচ্ছিলো বলে প্যারিস হামলার তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় একটি সংবাদমাধ্যম।

বুধবার (১৮ নভেম্বর) প্যারিসের শহরতলি সেন্ট ডেনিসে বিশেষ অভিযান চালায় ফরাসি নিরাপত্তা বাহিনী। সোয়াত, পুলিশ ও সেনা সদস্যদের সমন্বয়ে গঠিত বিশেষ বাহিনী স্থানীয় সময় ভোর সাড়ে চারটার দিকে (বাংলাদেশ সময় সকাল সাড়ে নয়টা) এ অভিযান এ অভিযান শুরু করে।

প্যারিস হামলার মূল হোতা আব্দেলহামিদ আবাউদ (২৭) সেন্ট ডেনিসের একটি অ্যাপার্টমেন্টে অবস্থান করছেন, গোপন সূত্রে এমন এক খবরের ভিত্তিতে সেখানে অভিযান চালায় ফরাসি বাহিনী। এ অভিযানের সময় প্রথমে পুলিশকে লক্ষ্য করে একে-৪৭ থেকে গুলি চালায় আব্দেলহামিদ আবাউদের স্ত্রী। পরে তিনি আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেন। এছাড়া এই অভিযানে আরও একজন জঙ্গি নিহত ও সাতজনকে আটক করা হয়েছে।

তদন্ত সংশ্লিষ্ট সূত্রটি জানিয়েছেন, সন্ত্রাসীরা আবারও হামলার পরিকল্পনা করছে বলে পুলিশের কাছে তথ্য ছিলো। এই তথ্যের ভিত্তিতেই সেন্ট ডেনিসে অভিযান পরিচালনা করা হয়। সম্পূর্ণ নতুন একটি দল লা ডিফেন্স-এ হামলার পরিকল্পনা করছিলো।

তবে ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে বলে খবরে উল্লেখ করে সংবাদমাধ্যমটি।

এদিকে, বুধবারের আট ঘণ্টা ধরে পরিচালিত অভিযানে আটক সাতজনের মধ্যে আব্দেলহামিদ আবাউদ আছেন কি না, সে বিষয়টি এখনও জানে না কর্তৃপক্ষ।

প্যারিসের প্রসিকিউটর ফ্রাঁসোয়া মলিনস অভিযান শেষ হওয়ার পর বলেছেন, এখনই আবা‌উদের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করতে পারছি না। আমরা নিশ্চতকরণ প্রক্রিয়ার মধ্যে রয়েছি।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৫
আরএইচ

** সেন্ট ডেনিসে ফরাসি বাহিনীর অভিযান সমাপ্ত, আটক ৭
** নিজেকে উড়িয়ে দিলেন প্যারিস হামলার মূল হোতার স্ত্রী, আটক ৭
** মূল হোতাকে ধরতে পুলিশের তল্লাশি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।