ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

আট সন্দেহভাজন আইএস জঙ্গিকে আটক করেছে তুর্কি পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৫
আট সন্দেহভাজন আইএস জঙ্গিকে আটক করেছে তুর্কি পুলিশ ছবি : সংগৃহীত

ঢাকা: আট সন্দেহভাজন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিকে আটক করেছে তুরস্কের পুলিশ। শরণার্থী সেজে তারা ইউরোপ প্রবেশের চেষ্টা করছিল।



মঙ্গলবার (১৭ নভেম্বর) ইস্তানবুলের আতাতুর্ক বিমানবন্দর থেকে তাদের আটক করা হয় বলে বুধবার (১৮ নভেম্বর) কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম আনাতোলিয়া।

সন্দেহভাজন এই জঙ্গিরা মরক্কোর কাসাব্লাঙ্কা শহর থেকে এসেছে বলে জানানো হয়েছে খবরে। আটককৃতদের মধ্যে একজনের কাছে হাতে লেখা একটি চিরকুট উদ্ধার করেছে তুর্কি পুলিশ। এতে ইস্তানবুল থেকে গ্রিস হয়ে জার্মানি, সার্বিয়া ও হাঙ্গেরি পৌঁছানোর শরণার্থী রুটের বর্ণনা রয়েছে। সেই সঙ্গে ভূমধ্যসাগর পাড়ি দিতে পাচারকারী নৌকা, কয়েকটি ট্রেন ও বাসযাত্রারও নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে আটক আটজনের সবাই নিজেদেরকে পর্যটক বলে দাবি করেছেন পুলিশের কাছে। তাদের বর্ণনায়, ভ্রমণের এক পর্যায়ে তারা ইস্তানবুলে অবস্থানের সিদ্ধান্ত নিয়েছিলেন এবং সেখানে হোটেলে রুমের বুকিংও দিয়েছিলেন। তবে তুর্কি পুলিশ খোঁজ করে তাদের নামে কোনো হোটেলে রুম বুকিংয়ের তথ্য পায়নি।

ইউরোপে প্রবেশের ক্ষেত্রে তুরস্ককে মূল জাংশন হিসেবে ব্যবহার করে থাকে শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীরা। বর্তমানে সেখানে বিশ লাখেরও বেশি সিরীয় শরণার্থী অবস্থান করছেন। এছাড়া চলতি বছর সাড়ে ছয় লাখেরও বেশি শরণার্থী সেখান থেকে ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলীয় রুট ধরে গ্রিসের বিভিন্ন দ্বীপে পৌঁছেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

গত শুক্রবার (১৩ নভেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলার পর থেকেই ইউরোপজুড়ে নিরাপত্তা জোরদার করা হয়। নিহত হামলাকারীদের মধ্যে একজনের পরিচয়পত্রে ফরাসি পুলিশ জানতে পেরেছে, তিনি সিরিয়ার নাগরিক ছিলেন। গ্রিক দ্বীপ লেরস-এ গত ৩ অক্টোবর নিবন্ধন করেন তিনি।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।