ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

প্যারিস হামলার হোতা ‘নিহত’!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
প্যারিস হামলার হোতা ‘নিহত’! ছবি: সংগৃহীত

ঢাকা: প্যারিস হামলার মূল হোতা আবেদলহামিদ আবাউদ (২৭) নিহত হয়েছেন বলে রির্পোট প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের দৈনিক ওয়াশিংটন পোস্ট। সূত্রের বরাত বিষয়টি জানিয়েছে সংবাদমাধ্যমটি।



নাম প্রকাশে অনিচ্ছুক দুই তদন্ত কর্মকর্তার বরাত দিয়ে খবরটি প্রকাশ করেছে তারা। তবে বিষয়টি নিয়ে এখনো ধোঁয়াশা রয়েছে।

এদিকে, ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ফ্রাসোঁয়া রিচার জানান, সে আত্মহত্যা করেছে বলে আমি শুনেছি। তবে এর সত্যতা নিশ্চিতে আমার কাছে কোনো তথ্য-প্রমাণ নেই। বিষয়টির জন্য আমাদের অপেক্ষা করতে হবে।

এর আগে স্থানীয় সময় বুধবার (১৮ নভেম্বর) ভোরে প্যারিসের শহরতলি সেন্ট ডেনিসে ফরাসি নিরাপত্তা বাহিনী বিশেষ অভিযান চালায়। ওই এলাকার একটি অ্যাপার্টমেন্টে আবেদলহামিদ আবাউদ আত্মগোপন করে আছেন সন্দেহে সোয়াত, পুলিশ ও সেনা সদস্যদের সমন্বয়ে গঠিত বিশেষ নিরাপত্তা বাহিনী এ অভিযান চালায়।

এ সময় নিজেকে উড়িয়ে দেন আবেদলহামিদ আবাউদের স্ত্রী। এছাড়া অভিযানে নিহত হয়েছেন আরও দু’জন সন্দেহভাজন। সেই সঙ্গে আটক করা হয়েছে সাতজনকে। শতাধিক ফরাসি পুলিশ ও সেনা সদস্য অভিযানটি পরিচালনা করেন। এ অভিযানে পুলিশের ডগ স্কোয়াডের এক সাত বছর বয়সী কুকুরেরও মৃত্যু হয়েছে।

আবাউদ সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ জল্লাদ (মৃত্যুদণ্ড কার্যকরকারী) ছিলেন। তার বাড়ি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের উপকণ্ঠ মোলেনবিকে। এই এলাকারই বাসিন্দা আরেক হামলাকারী সালাহ আবদেসলাম।

১৩ নভেম্বর রাতে প্যারিসের বিভিন্ন এলাকায় হামলা চালায় সন্ত্রাসীরা। এসব ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ১২৯ জন নিহত হয়েছে। এছাড়া, আহত হয়েছে ৩৬২ জন। এদের মধ্যে ৯৯ জনের অবস্থা গুরুতর।

বাংলাদেশ সময়:০৯২৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।