ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

তুর্কি সীমান্তে রুশ মিসাইল ক্রুজার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
তুর্কি সীমান্তে রুশ মিসাইল ক্রুজার ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ায় তুর্কি সীমান্তবর্তী এলাকা লাতাকিয়ায় আকাশ প্রতিরক্ষায় বসানো হয়েছে রুশ মিসাইল ক্রুজার ‘মস্কভা’।

মঙ্গলবার (২৪ নভেম্বর) এই এলাকায় একটি রুশ যুদ্ধবিমান এসইউ-২৪ গুলি করে ভূপাতিত করে তুর্কি এফ-১৬ জেট।

এ ঘটনার পরিপ্রেক্ষিতেই মিসাইল ক্রুজারটি স্থাপন করা হলো বলে বুধবার (২৫ নভেম্বর) জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।

দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এসইউ-২৪ প্লেনটির মতো আর কোনো ঘটনা প্রশ্রয় দেওয়া হবে না এবং রাশিয়া সঙ্গে সঙ্গে প্রতিক্রিয়া দেখাবে।

আকাশসীমা লঙ্ঘন করায় রুশ প্লেনটিকে ভূপাতিত করা হয়েছে। তবে তার আগে অন্তত ১০ বার এর পাইলটকে সতর্ক করা হয় বলে ঘটনার কিছু পরই বিবৃতি দেয় তুরস্ক।

তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, তাদের প্লেন কিছুতেই আকাশসীমা লঙ্ঘণ করেনি। এটি সিরিয়ার মধ্যেই ছিলো।

এদিকে, ভূপাতিত করা প্লেনটির একজন পাইলটকে উদ্ধার করা হয়েছে এবং তিনি সিরিয়ায় রুশ ঘাঁটিতে আছেন বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

এর আগে মঙ্গলবার এসইউ-২৪ প্লেনটিকে গুলি করার পরপরই এর দুই পাইলট নিরাপদে বেরিয়ে আসেন। কিন্তু প্যারাসুট দিয়ে নামার সময় একজনকে গুলি করে হত্যা করে সিরীয় বিদ্রোহীরা। এছাড়া তাদের উদ্ধারে ঘটনাস্থলে রুশ হেলিকপ্টার পৌঁছালে এর সেনাদের লক্ষ্য করেও গুলি চালায় বিদ্রোহীরা। এ সময় এক মেরিন সেনা নিহত হন।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
আরএইচ

** সিরিয়ায় বিদ্রোহী হামলায় রুশ মেরিন সেনা নিহত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।