ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

প্যারিস হামলার সময় হোতা ছিলেন মেট্রো স্টেশনে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
প্যারিস হামলার সময় হোতা ছিলেন মেট্রো স্টেশনে

ঢাকা: প্যারিস হামলার সময় এর হোতা আবেদলহামিদ আবাউদ (২৭) ক্রোইক্স দ্য শাভাউক্স মেট্রো স্টেশনে অবস্থান করছিলেন বলে সিসিটিভি ফুটেজে ধরা পড়েছে।

গত শুক্রবার (১৩ নভেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিস ও এর আশেপাশের ছয়টি পৃথক স্থানে হামলা চালায় সন্ত্রাসীরা।

এসব হামলায় শতাধিক নিহত ও সাড়ে তিন শতাধিক আহত হন।

পরবর্তী সময়ে আবাউদ সেন্ট ডেনিসে অবস্থান করছেন, এমন গোপন সংবাদের ভিত্তিতে গত বুধবার (১৮ নভেম্বর) ওই এলাকার একটি অ্যাপার্টমেন্টে অভিযান চালায় ফরাসি নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এ অভিযানের সময় তিনজন নিহত ও সাতজনকে আটক করা হয়। নিহতদের মধ্যে একজন নারী ছিলেন। তার নাম, হাসনা আইতবৌলাহসেন। তিনি আবাউদের স্ত্রী বলে ধারণা করা হচ্ছে।

পরে বৃহস্পতিবার (১৯ নভেম্বর) প্যারিসের প্রসিকিউটর কার্যালয় থেকে নিশ্চিত করা হয়, নিহত তিনজনের মধ্যে আবাউদও ছিলেন।

সিসিটিভি ফুটেজে ধরা পড়েছে, প্যারিস হামলার সময় আবাউদ মন্ট্রিলের ক্রোইক্স দ্য শাভাউক্স মেট্রো স্টেশনে অবস্থান করছিলেন। হামলায় ব্যবহার করা একটি গাড়ি যে স্থান থেকে উদ্ধার করেছে ফরাসি পুলিশ, তার থেকে এই স্থান খুব বেশি দূরে নয়।

পুলিশ সূত্রের বরাত দিয়ে একটি সংবাদমাধ্যম জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার (১৩ নভেম্বর) রাত ১০টা ১৪ মিনিটে (বাংলাদেশ সময় শনিবার রাত তিনটা ১৪ মিনিট) সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েন আবাউদ। এর কিছু আগেই থিয়েটার হল বাতাক্লঁ ও স্তেদে দ্য ফ্রান্স স্টেডিয়াম সংলগ্ন এলাকাসহ ছয়টি পৃথক স্থানে হামলা হয়।

এদিকে, মরক্কোর এক নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে অপর একটি সংবাদমাধ্যম জানিয়েছে, গত মাসে (অক্টোবর) ইয়াসিন আবাউদ নামে এক ব্যক্তিকে আগাদির শহর থেকে আটক করে দেশটির পুলিশ। ইয়াসিন প্যারিস হামলার হোতা আবদেলহামিদ আবাউদের ছোটভাই বলে জানা গেছে। ইয়াসিন এখনও আটক রয়েছেন বলে জানিয়েছে সূত্রটি। তবে প্যারিস হামলার সঙ্গে তার কোনো সংশ্লিষ্টতা ছিলো কি না, তা জানাতে অপারগতা প্রকাশ করেছে সূত্রটি।

এদিকে, সিরিয়া সফরের পর আবদেলহামিদ আবাউদ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে তার পরিবার ও পরিচিতজনদের মধ্যে আরও ব্যক্তিকে ইসলামিক স্টেটের (আইএস) জন্য নির্বাচিত করেন বলে ধারণা করছেন গোয়েন্দারা। ২০১৩ সালে তিনি সিরিয়ায় যান বলে তথ্য পাওয়া গেছে।

গোয়ান্দা সূত্রের বরাত দিয়ে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, আবাউদের ব্যাপারে ইউরোপের সরকারগুলোর কাছে তথ্য থাকলেও তিনি এখনও সিরিয়ায় অবস্থান করছেন বলেই ধরে নিয়েছিলো তারা।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।