ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

শরণার্থী সংকট

শুধু সিরীয় ‘পরিবার’গুলোই ঠাঁই পাবে কানাডায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
শুধু সিরীয় ‘পরিবার’গুলোই ঠাঁই পাবে কানাডায় ছবি: সংগৃহীত

ঢাকা: যেকোনো প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে কানাডায় শরণার্থী প্রবেশের ক্ষেত্রে সীমাবদ্ধতা সৃষ্টির চিন্তা করছে দেশটির কেন্দ্র সরকার। এ পরিকল্পনার আওতায় নারী ও শিশুসহ শরণার্থী পরিবারগুলোকেই শুধু প্রবেশের অনুমতি দেওয়া হবে।



সরকারি সূত্রের বরাত দিয়ে স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এ পরিকল্পনার আওতায় কোনো নিঃসঙ্গ শরণার্থী কানাডায় প্রবেশের অনুমতি পাবে না।

শরনার্থী প্রবেশ ও কানাডায় তাদের পুনর্বাসনের ব্যাপারে মঙ্গলবার (২৪ নভেম্বর) দেশটির সরকার বিস্তারিত একটি পরিকল্পনা প্রকাশ করবে বলে জানা গেছে।

এ ব্যাপারে স্থানীয় সময় সোমবার (২৩ নভেম্বর) রাতে প্রাদেশিক নেতাদের সঙ্গে এক বৈঠক শেষে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, ২৫ হাজার শরণার্থীকে স্বাগত জানানোর ব্যাপারে ও এ সংকট মোকাবেলায় আমরা সবাই একমত হয়েছে।

সূত্রটি জানিয়েছে, দিনে নয়শ’ করে শরণার্থী প্রবেশের অনুমতি দেওয়ার পরিকল্পনা করেছে কানাডার সরকার। এ হিসাবে চলতি বছরের শেষ নাগাদ ২৫ হাজারকে দেশটিতে প্রবেশ করতে দেওয়া হবে। অনুমতি পাওয়া শরণার্থীরা তুরস্ক, জর্দান ও লেবানন হয়ে আসবে।

নতুন প্রবেশ করা বেশিরভাগ শরণার্থীর প্রথম ঠিকানা হবে সেনা ঘাঁটিগুলোয়। ঘাঁটিগুলো এরই মধ্যে তাদের প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছে। এছাড়া হোটেল ও পরিত্যক্ত হাসপাতালগুলোও শরণার্থীদের আবাসনের জন্য ব্যবহার করা হবে।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।