ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

প্রজাতন্ত্র দিবসে নিরাপত্তার চাদরে দুর্গ দিল্লি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
প্রজাতন্ত্র দিবসে নিরাপত্তার চাদরে দুর্গ দিল্লি ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের ৬৭তম প্রজাতন্ত্র দিবসকে সামনে রেখে কয়েকস্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে রীতিমত দুর্গে পরিণত করা হয়েছে রাজধানী নয়াদিল্লি। বিপুল সংখ্যক নিরাপত্তা বাহিনীর সদস্য মাঠে নামানো ছাড়াও রাজধানীর বিভিন্ন এলাকায় অ্যান্টি-এয়ারক্রাফট গান, হাল্কা মেশিনগান (এলএমজি) ও স্নাইপার বসানো হয়েছে।



মঙ্গলবার (২৬ জানুয়ারি) সকালে গ্র্যান্ড প্যারেড অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ বছরের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। রাজধানীতে তিনি ভারতীয় প্রেসিডেন্ট প্রণব মুখার্জি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে গ্র্যান্ড প্যারেড পরিদর্শন করবেন।

প্রজাতন্ত্র দিবসে হামলার শঙ্কা রয়েছে বলে বেশ আগেই সাবধান করে দিয়েছেন ভারতীয় গোয়েন্দারা। সর্বশেষ উত্তরখণ্ড থেকে চার সন্দেহভাজনকে আটক করা হয়েছে বলে গত ২১ জানুয়ারি জানানো হয় স্থানীয় সংবাদমাধ্যমের খবরে।

ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা অরবিন্দ দীপ তখন জানিয়েছিলেন, আটককৃত যুবকরা রাজধানীতে হামলা ছাড়াও উত্তরপ্রদেশের হরিদ্বারের কুম্ভমেলায় হামলার ছক কষছিলেন। আইএসের প্রোপাগাণ্ডা সাইট ভিজিটের কারণে বেশ কয়েকদিন ধরেই তারা পুলিশি নজরদারিতে ছিলেন।

আটককৃতরা একটা বড় গ্রুপের অংশ বলে মন্তব্য করে অরবিন্দ দীপ বলেছিলেন, রাজধানীতে হামলার শঙ্কা এখনও কেটে যায়নি।

পুলিশ ও গোয়েন্দাদের এসব সাবধানতাকে আমলে নিয়েই প্রজাতন্ত্র দিবসে রাজধানী নয়াদিল্লিতে ২৫ হাজার পুলিশ সদস্য মাঠে নামানো হয়েছে। এছাড়া নিরাপত্তা নিশ্চিত করতে প্যারামিলিটারি সদস্যদেরও নামানো হয়েছে। ১০টি নীতিগত পয়েন্টে অ্যান্টি-এয়ারক্রাফট গান ও হাল্কা মেশিনগান (এলএমজি) বসানো হয়েছে বলে জানিয়েছেন ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা। সেই সঙ্গে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ১০ হাজার ট্রাফিক পুলিশকে রিভালবার ইস্যু করা হয়েছে বলেও কর্তৃপক্ষের বরাত দিয়ে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে।

এছাড়া রাজপথ, এর সঙ্গে ইন্ডিয়া গেটের সংযোগকারী ম্যাজেস্টিক অ্যাভিনিউ ও ইন্ডিয়া গেট সংলগ্ন এলাকায় ৪৫টি ভবনের ওপর স্নাইপার বসানো হয়েছে। এই পুরো এলাকাসহ প্যারেড গ্রাউন্ডও কাভার করবে স্নাইপারগুলো।

দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্লেন ওঠানামার ক্ষেত্রে স্থানীয় সময় সকাল ১০টা ৩৫ মিনিট (বাংলাদেশ সময় বেলা ১১টা ৫ মিনিট) থেকে বেলা সোয়া ১২টা (বাংলাদেশ সময় দুপুর পৌনে ১টা) পর্যন্ত রাজপথ এড়িয়ে যেতে বলা হয়েছে। এ সময়ের মধ্যে বিমানবন্দরটিতে ৬০টির মতো প্লেন ওঠানামা করার কথা রয়েছে। সংরক্ষিত এলাকায় বিনা অনুমতিতে যেকোনো কিছুকে উড়তে দেখলেই তা গুলি করে নামিয়ে আনার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ০৯৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।