ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইইউয়ে ‘বিশেষ মর্যাদা’ যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
ইইউয়ে ‘বিশেষ মর্যাদা’ যুক্তরাজ্যের

ঢাকা: ইউরোপ ইউনিয়নে (ইইউ) ‘বিশেষ মর্যাদা’র অধিকারী হলো যুক্তরাজ্য। আর এর মাধ্যমে ২৮ জাতির এ জোট থেকে বেরিয়ে যেতে চাওয়া যুক্তরাজ্যকে আপাতত শান্ত করা গেছে বলে মনে করছেন জোটের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক।



শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) ব্রাসেলসে অনুষ্ঠিত ইইউ-এর দু’দিন ব্যাপী সম্মেলনের পর ঐতিহাসিক এক সংস্কার প্রস্তাব গৃহীত হয়। এ প্রস্তাবের মাধ্যমেই যুক্তরাজ্যকে এ মর্যাদা দেওয়া হলো।

তবে বিশেষ মর্যাদা দেওয়া হলেও ২৮ জাতির এ ব্লক থেকে বেরিয়ে যাওয়ার ব্যাপারে যুক্তরাজ্যের ইচ্ছার খুব একটা পরিবর্তন আসেনি। ক্যামেরনকে এখন সিদ্ধান্ত নিতে হবে, যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে যাবে, নাকি ব্লকে বিশেষ মর্যাদা নিয়ে থেকে যাবে। এক্ষেত্রে অবশ্য ব্রিটিশ জনগণের মতামত নিজের পক্ষে টানার সুযোগ পাবেন তিনি।

ইইউ-এর সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাজ্যকে বিশেষ মর্যাদা দিয়ে একটা প্রস্তাবের ব্যাপারে আলোচনা হয়েছে। ব্রিটিশ জনগণের রায় নিয়েই আমরা পদক্ষেপ নেব।

প্রস্তাবটির ব্যাপারে আলোচনা করতে ব্রিটিশ প্রধানমন্ত্রী তার মন্ত্রিসভায় শনিবার (২০ ফেব্রুয়ারি) এক জরুরি বৈঠকও ডেকেছেন বলে জানা গেছে।

এদিকে, ইউরোপের সবচেয়ে ক্ষমতাধর নেতা বলে পরিচিত, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলে নতুন এ প্রস্তাবের ব্যাপারে বলেছেন, যুক্তরাজ্যকে বিশেষ মর্যাদা দেওয়ার ব্যাপারটা আসলে এক ধরনের স্বচ্ছ আপোস ছাড়া আর কিছুই নয়। আমার মনে হয় না, গ্রেট ব্রিটেনকে আমরা খুব বেশি কিছু দিয়ে দিয়েছি।

ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেছেন, এটা আসলে কিছুই না। ইউরোপীয় ইউনিয়নের নীতিতে কোনো পরিবর্তন আসবে না।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।