ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইরান পার্লামেন্টের ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
ইরান পার্লামেন্টের ভোটগ্রহণ চলছে

ঢাকা: ইরানে পালামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে। একই সঙ্গে ধর্মীয় নেতাদের প্রভাবশালী কমিটি বিশেষজ্ঞ পরিষদেও ভোট দিচ্ছেন ভোটাররা।



স্থানীয় সময় শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে উৎসবম‍ুখর পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করছেন তারা। টানা বিকেল ৬টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ইরানে প্রায় সাড়ে ৫ কোটি (৫৫ মিলিয়ন)। চার বছর মেয়াদী দেশটির পার্লামেন্টের আসনসংখ্যা ২৯০। এসব আসনের বিপরীতে মোট ৪ হাজার ৮৪৪ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন।

আর বিশেষজ্ঞ পরিষদে ৮৮টি আসন রয়েছে। যার মেয়াদ ৮ বছর। এই কমিটিই দেশটির পরবর্তী সর্বোচ্চ নেতা নির্বাচিত করবেন। ‍ এই কমিটির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৫৯ প্রার্থী।

এদিকে এই নির্বাচনকে দেশটির উদারপন্থি প্রেসিডেন্ট হাসান রুহানির রাজনৈতিক ও সামাজিক সংস্কারের প্রচেষ্টার ক্ষেত্রে একটি বড় পরীক্ষা বলে দাবি করছে স্থানীয় সংবাদমাধ্যম।

খবরে বলা হচ্ছে, ইরানের রাজনীতি মূলত বিভিন্ন রাজনৈতিক দলের পরিবর্তে উদারপন্থি ও রক্ষণশীল ধারায় বিভক্ত। এই ধারা থেকেই ২০১৩ সালে ইরানের প্রেসিডেন্ট হন হাসান রুহানি।

এরপর তিনি বিভিন্ন সংস্কার প্রচেষ্টা চালাচ্ছেন।

এছাড়া রক্ষণশীল হিসেবে পরিচিত ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদের সময় আন্তর্জাতিকভাবে ‘একঘরে’ থাকা ইরানবে বের করতেও নানা পদক্ষেপ নেন তিনি।

তবে পার্লামেন্ট ও বিশেষজ্ঞ পরিষদে এখনও রক্ষণশীলদের আধিপত্য রয়েছে। এজন্য এসব চেষ্টায় বেশ ‘পরীক্ষা’র মুখে পড়তে হয় তাকে।

শুক্রবারের নির্বাচনেও এই দুই ধারার প্রার্থীদের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। তাই এ নির্বাচনকেও তার জন্য বড় পরীক্ষার বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।