ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ায় পারমানবিক হামলার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, মার্চ ৭, ২০১৬
যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ায় পারমানবিক হামলার হুমকি ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ায় ‘নির্বিচারে’ পারমানবিক হামলা চালানোর হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। দেশ দু’টি যদি তাদের যৌথ সামরিক মহড়া বন্ধ না করে তাহলে এ পারমানবিক হামলা চালানো হবে বলে হুমকি দেওয়া হয়েছে।



প্রতিবছর যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হয়। এ মহড়াকে কেন্দ্র করে দুই কোরিয়ার মধ্যে বরাবরই উত্তেজনা বিরাজ করে। তবে সোমবার (০৭ মার্চ) থেকে শুরু হতে যাওয়া মহড়াটি এ যাবতকালের সবচেয়ে বড় মহড়া।

এ বিষয়ে এক বিবৃতিতে পিয়ংইয়ং বলছে, ‘ন্যায়বিচার’ নিশ্চিতেই এ হামলা চালানো হবে। তবে পিয়ংইয়ংয়ের এ ধরনের ‘হুমকি’ নতুন নয় উল্লেখ করে উত্তর কোরিয়ার সে সামর্থ্য রয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এর আগে গত বছরে ওয়াশিংটনকে ‘আগুনের সমুদ্র বানিয়ে’ দেওয়ার হুমকি দিয়েছিল উত্তর কোরিয়া।

এদিকে উত্তর কোরিয়া যদি কোনো সর্তকতা উপেক্ষা করে ও উস্কানিমূলক কর্মকাণ্ড ঘটায় তবে এর সমুচিত জবাব দেওয়া হবে বলে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা কমিশনের এক কর্মকর্তা জানিয়েছেন।

‘ফোয়াল ইগল’ ও ‘কি রিজলভ’ নামে এবারের যৌথ মহড়ায় দক্ষিণ কোরিয়ার তিন লাখ ও যুক্তরাষ্ট্রের ১৫ হাজার সেনা সদস্য অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।